ওয়ার্ল্ড ইনসাইড

প্যারিসে গিয়ে কী করলেন ট্রাম্প?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/11/2018


Thumbnail

প্রথম বিশ্বযুদ্ধের শতবর্ষ পূর্তি উপলক্ষে ফ্রান্সের প্যারিসে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। গতকাল রোববারের এই অনুষ্ঠানে বিশ্বনেতাদের একটি বড় অংশ যোগ দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এই অনুষ্ঠানে যোগ দেন। তবে উদ্ভট এই নেতা প্যারিসে গিয়েও বিতর্কের জন্ম দিয়েছেন।

ট্রাম্প প্যারিসের অনুষ্ঠানে যোগ দিলেও বিশ্বনেতাদের শান্তি সম্মেলনে তিনি ছিলেন না। অনুষ্ঠান শুরু হওয়ার কিছুক্ষণ পরেই তিনি প্যারিস ত্যাগ করেন।

অনুষ্ঠানে উপস্থিত হওয়ার পর ট্রাম্প জার্মান চ্যান্সেলর আঞ্জেলা মার্কেলসহ তার আশেপাশের নেতাদের সঙ্গে হাত মেলান। তবে তিনি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর দিকে হাত বাড়াননি। এ বছরের শুরুর দিকে ট্রাম্প তাকে ‘অসৎ ও দুর্বল’ বলে কটাক্ষ করেছিলেন।

ফ্রান্সের একটি সমাধিক্ষেত্রে গিয়ে প্রথম বিশ্বযুদ্ধে নিহত সেনাদের প্রতি জানানোর কথা ছিল ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পের। তবে খারাপ আবহাওয়ার কারণে ট্রাম্প ওই কর্মসূচী বাতিল করেন। এরপরই সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় উঠতে শুরু করে। অনেকেই বলছেন সমাধিক্ষেত্রে না গিয়ে ট্রাম্প প্রথম বিশ্বযুদ্ধে নিহত সেনাদের অশ্রদ্ধা করেছেন।

রোববারের অনুষ্ঠানে শুরুর কিছুক্ষণ আগে ট্রাম্পের গাড়ি আটকায় ইউক্রেনের নারীবাদী সংগঠন ‘ফেমেন’র দুই টপলেস বিক্ষোভকারী। তবে তাদেরকে দ্রুতই সেখান থেকে সরিয়ে দেয় আইনশৃংখলা বাহিনী।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭