ইনসাইড পলিটিক্স

চার মন্ত্রী দায়িত্বে বহাল: সংবিধান লঙ্ঘন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/11/2018


Thumbnail

গত ৬ নভেম্বর, চার মন্ত্রীকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। টেকনোক্র্যাট এই মন্ত্রীরা হলেন -ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, ঐ দিন সন্ধ্যায়ই মন্ত্রী ক্যাবিনেট ডিভিশনে তাদের পদত্যাগপত্র জমা দেয়। ক্যাবিনেট ডিভিশন প্রধানমন্ত্রীর আওতাধীন। অবশ্য এরপরও মন্ত্রীরা দায়িত্ব পালন করছেন। প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত তাঁরা দায়িত্বে থাকছেন বলেই জানা গেছে।

সংবিধানের ৫৮’র ১ এর (ক) ধারায় বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী ব্যতীত অন্য কোনো মন্ত্রীর পদ শূন্য হবে যদি, তিনি রাষ্ট্রপতির নিকট পেশ করার জন্য প্রধানমন্ত্রীর নিকট পদত্যাগপত্র প্রদান করেন।’ এই অনুচ্ছেদ অনুযায়ী, একজন মন্ত্রী তাঁর পদত্যাগ পত্র জমা দিলে, সঙ্গে সঙ্গে তা কার্যকর বলে গণ্য করা হবে। প্রজ্ঞাপনের কোনো বিধান সংবিধানে উল্লেখ নেই। সে অনুযায়ী, গত ৬ নভেম্বরই ৪ মন্ত্রীর পদত্যাগ পত্র কার্যকর হওয়ার কথা। মন্ত্রী হিসেবে তারা এখনো যে দায়িত্ব পালন করছেন এবং এই সময়ের মধ্যে কোনো ফাইলে যদি তারা স্বাক্ষর করে থাকেন তবে সেটি সংবিধানের লঙ্ঘন করা হবে বলে মনে করছেন একাধিক সংবিধান বিশেষজ্ঞরা।

সংবিধানের ৫৮’র ২ ধারায় বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী যে কোন সময় কোনো মন্ত্রীকে পদত্যাগ করতে অনুরোধ করতে পারেন এবং ঐ মন্ত্রী অনুরোধ পালনে অসমর্থ হলে তিনি রাষ্ট্রপতিকে ঐ মন্ত্রীর নিয়োগের অবসান ঘটানোর পরামর্শ দিতে পারেন।’ পরামর্শ দেওয়ার সঙ্গে সঙ্গেই সেটি কার্যকর হওয়ার কথা।

একজন মন্ত্রীর ভূমিকা কোন চাকরি নয়, এটি তাঁর দায়িত্ব। চাকরি এবং দায়িত্বের মধ্যে পার্থক্য রয়েছে। নির্বাচিত হওয়ার পর একজন মন্ত্রী দু’টি শপথ গ্রহণ করে। তাদের মধ্যে একটি হলো গোপনীয়তা রক্ষার শপথ, অপরটি হলো মন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের শপথ।

পদত্যাগপত্র জমা দেওয়ার সঙ্গে সঙ্গেই মন্ত্রী হিসেবে তাঁর শপথ ও দায়িত্ব পালনের অবসান ঘটবে। কাজেই, ৬ নভেম্বর পদত্যাগের পর থেকে ৪ মন্ত্রী যে সকল দায়িত্ব পালন করে আসছে, সেগুলো সবই অবৈধ এবং সংবিধানের লঙ্ঘন বলে বেশ কিছু আইনজীবী অভিযোগ করেছেন।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭