লিভিং ইনসাইড

শখকে পেশা হিসেবে নিতে চাইলে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/11/2018


Thumbnail

ছোটবেলা থেকে পড়াশুনার পাশাপাশি অন্যান্য অনেক বিষয়ে জানার বেশ আগ্রহ ছিল রাইসার। নিয়মিত সংবাদ দেখতো, টেলিভিশনে সংবাদ পড়া দেখে নিজেরও তেমন ইচ্ছে হতো। কোনো লোমহর্ষক ঘটনাও তাকে বেশ টানতো। সেই থেকেই নেশা পেয়ে বসলো সে সাংবাদিকতা করবে। এর মাঝে ফটোগ্রাফির হাতও তৈরি হতে লাগলো।

স্বপ্নের বাস্তবায়নে পড়াশুনার সুযোগ হলো সাংবাদিকতা বিষয়ে। তাও আবার পরিবারের অনিচ্ছায়। পরিবার চায়নি তাদের মেয়ে সাংবাদিকতা পেশায় যাক। তাদের কাছে পেশাটি ঝুঁকিপূর্ণ। রাইসা ক্যাম্পাস সাংবাদিকতা শুরু করলো। পড়াশুনার পাট চুকাতে না চুকাতে সেই পরিবারই আবার বাধ সাধলো সাংবাদিকতাকে পেশা হিসেবে নেওয়াকে। রাইসা অনেকটা বাধ্য হয়েই অন্য পেশায় জড়ালো। কিন্তু সাংবাদিকতার নেশা তাকে ছাড়লো না। একটা সময়ে সাংবাদিকতার সেই শখকে সে ধীরে ধীরে পুরোপুরি পেশার দিকে নিয়ে গেলো।  

এরকম অনেক শখকে ফুলটাইম ক্যারিয়ার হিসেবে নির্বাচন করতে গেলে ব্যর্থতা, বাধা আসবে। কোনোকিছুই প্রথমে সহজ না হলেও প্রস্তুতি নেওয়ার পালা শেষ হলে শখকে ভালোভাবে ঝালাই করে তবেই মাঠ নামতে হবে। আমাদের অনেকেরই ভুল হচ্ছে ক্যারিয়ার আর স্বপ্নকে পৃথক করে দেখা। ক্যারিয়ার গড়ে তুলতে আমাদের স্বপ্নগুলোকে পেছনে কোথাও ফেলে আসি। সফলতা অর্জনের জন্য আমাদের দরকার শখ ও স্বপ্নকে সাথে নিয়ে এগিয়ে যাওয়া উচিৎ।

১. যে প্যাশনকে পেশা হিসেবে বেছে নিয়েছেন সেটা সম্পর্কে আগে থেকে পূর্ণ ধারনা নিন। সেই প্লাটফরমে অভিজ্ঞতা নিন। ভালোভাবে অনুশীলনের মাধ্যমে সেই স্থানেই দক্ষতা অর্জন করুন।

২. নিজেকে পরিপূর্ণ দক্ষ মনে করবেন না। সবসময় ভাববেন উন্নতির জন্য কোনো না কোনো অপূর্ণতা থাকবেই। শখকে ক্যারিয়ারে নিয়ে আসতে অনেক ত্যাগের প্রয়োজন আছে আপনার।

৩. আপনি যে চাকরি করছেন এখন, সেখানে বেতন বা সুযোগ-সুবিধা হয়তো ভালোই পাচ্ছেন। এটি আপনার শখের পেশার তুলনায় কম হতে পারে। অনেক সুযোগ হাতছাড়া করতেই হবে হয়তো। সেটা মেনে নিতে হবে। শখ ভিত্তিক ক্যারিয়ার প্রথমদিকে অনেক উত্থান-পতন হবে। মনে হতে পারে হাল ছেড়ে দেই। এতে সার্থকতা নেই। সফল হতে হলে দৃঢ় উদ্যমে এগোতে হবে।

৪. আগেই পরিকল্পনা ঠিক করুন। সবকিছুর রেকর্ড রাখুন যাতে সাফল্যের পথে অগ্রগতি জানতে পারেন। এতে কাজের স্পৃহা আরও বাড়বে। প্রয়োজন অনুযায়ী পরিকল্পনায় পরিবর্তন আনুন। দরকার হলে পরিকল্পনা আরও উন্নত করুন কাজের গতি বাড়ানোর জন্য। বাঁধা ও ভুলত্রুটির হতে পারে এই ভেবে ব্যাকআপ পরিকল্পনা করে রাখুন।

৫. আপনি বিভিন্ন ওয়ার্কশপ, অনলাইন বা অফলাইন কোর্সের মাধ্যমে নিজের দক্ষতা বাড়াতে পারেন। আপনি প্রতিযোগিতায় টিকে থাকার জন্য হয়ে উঠুন। কি কি চ্যালেঞ্জ এর মুখোমুখি হতে পারেন তা বুঝার চেষ্টা করুন।

৬. বর্তমানে শখের বশে অনেক পেশাই আমরা বেছে নিচ্ছি। এই যেমন ফটোগ্রাফি, বিউটিশিয়ান, সাংবাদিকতা, পেইন্টিং, সারফিং, গেইমিং, বেকিং ইত্যাদি। আপনি যে পেশাতেই যান না কেন, সবখানে সফল হওয়ার জন্য প্রয়োজন পরিশ্রম, দৃঢ় সংকল্প এবং কাজের প্রতি আপনার আস্থা ও ভালোবাসা।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭