ওয়ার্ল্ড ইনসাইড

ইন্টারনেট কী জানে না ৬৯ শতাংশ পাকিস্তানি এবং অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/11/2018


Thumbnail

১৫ থেকে ৬৫ বছর বয়সী ৬৯ শতাংশ পাকিস্তানির ইন্টারনেট সম্পর্কে কোনো ধারণা নেই। শ্রীলংকাভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘লিনএশিয়া’ পরিচালিত এক জরিপে এ তথ্য উঠে এসেছে। ২০১৭ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানের দুই হাজার পরিবার এই জরিপে অংশ নিয়েছে। মূলত ১৫ থেকে ৬৫ বছরের নারী-পুরুষদের উপর জরিপটি চালানো হয়। এশিয়ার দেশগুলোতে ইন্টারনেট ব্যবহারে সচেতনতার অভাব আছে বলে গবেষণায় উল্লেখ করা হয়েছে।

অন্যান্য খবর

৩৭ বছর পর মাঠে ইরানি নারীরা

দীর্ঘ ৩৭ বছর পর মাঠে বসে ফুটবল খেলা দেখার অনুমতি মিলেছে ইরানি নারীদের। তেহরানের শীর্ষ লীগের একটি ম্যাচে তাদের এ সুযোগ দেয়া হয়। ওই ম্যাচে কয়েকশো নারীকে মাঠে যাওয়ার অনুমতি দেয় কর্তৃপক্ষ। মাঠে সব মিলিয়ে দর্শক ছিল প্রায় ৮০ হাজার। এর মধ্যে নারী ছিল মাত্র ৫০০ জন।

‘দম বন্ধ হয়ে আসছে, কষ্ট পাচ্ছি’ ঘাতকদের বলেছিলেন খাসোগি

হত্যার আগে ঘাতকদের উদ্দেশে সাংবাদিক জামাল খাসোগির শেষ কথা ছিল, ‘আমার দম বন্ধ হয়ে আসছে, আমার মাথা থেকে এই ব্যাগটা সরান। আমি খুব কষ্ট পাচ্ছি।’ একটি অডিও রেকর্ডিং-এর সূত্র দিয়ে তুরস্কের অনুসন্ধানী সাংবাদিক নাজিফ কেরাম্যান এ তথ্য জানিয়েছেন। অডিও রেকর্ডের বরাত দিয়ে তিনি বলেন, প্রায় সাত মিনিটের মধ্যে খাসোগিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছিল।

ইসরায়েলে ‘ইহুদি-নাৎসি প্রবণতা’র উত্থান ঘটছে: চমস্কি

ইসরায়েলে ‘ইহুদি-নাৎসি’ প্রবণতার উত্থান হচ্ছে জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিখ্যাত ইহুদি বুদ্ধিজীবী নম চমস্কি। আই টোয়েন্টিফোর নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে রাজনৈতিক সমালোচক, ভাষাবিদ ও পণ্ডিত চমস্কি আরেক ইহুদি পণ্ডিত ইয়েশায়াহু লেইবোবিৎজ’র সতর্ক বাণীর পুনরাবৃত্তি করেন। চমস্কি নির্যাতিত ও অত্যাচারীর ভিত্তিতে ফিলিস্তিনে ইসরায়েলের নিষ্ঠুর দখলদারিত্বের অমানবিক প্রভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেন।

মার্কিন হুমকির মুখে তেল ট্যাংকার রক্ষার ঘোষণা ইরানের

যুক্তরাষ্ট্রের হুমকির মুখে নিজেদের তেল ট্যাংকার রক্ষার প্রতিশ্রুতি দিয়েছে ইরান। সোমবার দেশটির ইরানি সামরিক বাহিনীর ডেপুটি কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মাহমুদ মুসাভি বলেন, “অতীতের মতোই আমাদের তেল ট্যাংকারগুলোর বিরুদ্ধে যেকোনো হুমকি নস্যাৎ করে জাহাজ চলাচল অব্যাহত রাখতে ইরানের সামরিক বাহিনী আজও প্রস্তুত রয়েছে।”

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭