ওয়ার্ল্ড ইনসাইড

সু চি’কে দেওয়া সর্বোচ্চ সম্মাননা বাতিল করলো অ্যামনেস্টি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/11/2018


Thumbnail

মিয়ানমারের নেত্রী অং সান সু চি’কে দেওয়া সর্বোচ্চ সম্মাননা ‘অ্যাম্বাসেডর অব কনশেন্স’ বাতিল করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। গত রোববার সু চি’কে লেখা এক চিঠিতে বিষয়টি জানিয়েছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব কুমি নাইড়ু। রোহিঙ্গা ইস্যুতে সু চি’র উদাসীনতার কারণেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে। খবর বিবিসি’র। 

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে বলা থেকে বলা হয়েছে, সু চি মিয়ানমারের মানবাধিকার প্রশ্নে, তাঁর আগের নৈতিক অবস্থানের সঙ্গে লজ্জাজনকভাবে প্রতারণা করেছেন। তাঁর নেতৃত্বের মেয়াদ অর্ধেকের বেশি পূরণ হলেও, মানবাধিকার-ন্যায়বিচার ও সমতা নিশ্চিত করতে রাজনৈতিক ও নৈতিক অবস্থান কাজে লাগাননি তিনি। বরং রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনী পরিচালিত নৃশংসতায় তিনি উদাসীনতার পরিচয় দিয়েছেন।

মানবাধিকার সংস্থাটির চিঠিতে বলা হয়েছে, ‘মানবাধিকারের জন্য আমৃত্যু লড়াইরত এবং আশা আকাঙ্ক্ষার প্রতীক হিসেবে আপনাকে আমরা আর দেখছি না।’

শান্তিতে নোবেলজয়ী সু চি গৃহবন্দি থাকাকালীন তাকে ‘অ্যাম্বাসেডর অব কনশেন্স’ সম্মাননাটি প্রদান করে অ্যামনেস্টি। বর্ণবাদ বিরোধী কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলাও এই সম্মাননা পেয়েছিলেন।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭