ইনসাইড বাংলাদেশ

করদাতা বাড়াতে শুরু হলো সপ্তাহব্যাপী আয়কর মেলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/11/2018


Thumbnail

বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়কর মেলার আয়োজন করছে। ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ এ স্লোগানকে সামনে রেখে আজ মঙ্গলবার থেকে ঢাকাসহ সব বিভাগীয় সদরে একযোগে শুরু হয়েছে আয়কর মেলা-২০১৮, চলবে আাগমী ১৯ নভেম্বর পর্যন্ত। করদাতাদের সংখ্যা বাড়ানো এবং তাদের উন্নত সেবা দেওয়ার লক্ষ্যে নবমবারের মতো এ মেলার আয়োজন করা হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রাজধানীর অফিসার্স ক্লাবে আয়কর মেলার উদ্বোধন করেন।

এবারের কর মেলায় করদাতারা ১০ ধরনের সেবা পাচ্ছেন। সেবাগুলোর মধ্যে অন্যতম হলো- আয়কর বিবরণী বা রিটার্ন জমা; রিটার্ন জমার জন্য কর অঞ্চলভিত্তিক আলাদা বুথ; নতুন ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ইটিআইএন) ও পুরোনো টিআইএনের বদলে নতুন ইটিআইএন নেওয়ার সুবিধা; কর পরিশোধে ই-পেমেন্টের সুযোগ; মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতার জন্য আলাদা বুথ; সোনালী, জনতা ও বেসিক ব্যাংকের বুথের মাধ্যমে কর পরিশোধের সুবিধা; অভ্যন্তরীণ সম্পদ বিভাগের (ইআরডি) বিভিন্ন সংস্থার তথ্য জানার জন্য আলাদা বুথ; মেলা প্রাঙ্গণে আয়কর রিটার্ন, ইটিআইএন আবেদন ফরম ও চালান ফরম সরবরাহ; করদাতার জন্য সহায়তা কেন্দ্র এবং ফটোকপি সুবিধা।

আয়কর মেলাকে সাজানো হয়েছে চিরন্তন মেলার সাজে। এতে বিদ্যমান করদাতা,  সম্ভাব্য করদাতা ও ভবিষ্যতের করদাতাদের জন্য ই-টিআইএন রেজিস্ট্রেশন, আয়কর রিটার্ন ফরম পূরণে সহায়তা, রিটার্ন গ্রহণ, কর পরিশোধ, কর শিক্ষা ইত্যাদি নানা আয়োজন থাকছে।

এদিকে আয়কর মেলার শুরুতেই করদাতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। মেলা উদ্বোধনের আগেই করদাতারা দীর্ঘ লাইনে রিটার্ন জমা দেওয়াসহ বিভিন্ন সেবা নেওয়া শুরু করেছেন। এবার আয়কর মেলা উপলক্ষে রেডিও, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া এবং অনলাইন মিডিয়ায় ব্যাপক প্রচারের উদ্যোগ এবং কার্যক্রম নেয়া হয়েছে।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭