ওয়ার্ল্ড ইনসাইড

ব্রেক্সিট চুক্তির খসড়ায় একমত যুক্তরাজ্য ও ইইউ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/11/2018


Thumbnail

ব্রেক্সিট চুক্তির একটি খসড়ায় একমত হয়েছে যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়ন। কয়েকমাস ধরে চলা আলোচনার পর পক্ষ দু’টি চুক্তির খসড়ায় সহমত হলো। খবর বিবিসির।

ব্রিটিশ মন্ত্রিসভার একটি সূত্র বিবিসি’কে জানিয়েছে, ব্রেক্সিট চুক্তির খসড়া নিয়ে দুই পক্ষের টেকনিক্যাল পর্যায়ের কর্মকর্তারা একমত হয়েছেন। সপ্তাহ জুড়ে খসড়ার বিভিন্ন বিষয় নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা চলছিল। এ বিষয়ে মন্ত্রিসভার সমর্থনের জন্য বিশেষ বৈঠক আহ্বান করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মা। স্থানীয় সময় বুধবার দুপুর ২টায় এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

বিবিসি জানিয়েছে, ব্রেক্সিট চুক্তির খসড়ায় দুই পক্ষ সহমত হওয়ায় ইতিমধ্যেই ডলার ও ইউরোর বিপরীতে পাউন্ডের মূল্য বাড়তে শুরু করেছে। তবে পার্লামেন্ট ও মন্ত্রিসভা এখনো এই খসড়া অনুমোদন না করায় মুদ্রার এই উর্ধ্বগতি দীর্ঘস্থায়ী নাও হতে পারে। এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ইইউ এবং যুক্তরাজ্য কোনো পক্ষই ব্রেক্সিট চুক্তির খসড়ায় কী আছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। তবে ৫০০ পৃষ্ঠার এই খসড়ায় ইইউ থেকে যুক্তরাজ্য বের হয়ে যাওয়ার পর দুপক্ষের সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করা হয়েছে।

কয়েকটি সূত্র জানিয়েছে, খসড়ায় উত্তর আয়ারল্যান্ডের সঙ্গে সীমান্তে কোনো রকম তল্লাশি চালানো হবে না এমন বিধান রাখা হয়েছে।

খসড়ায় একমত হওয়ার বিষয়ে এখনো পর্যন্ত আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া জানায়নি ইইউ। তবে অনানুষ্ঠানিকভাবে কয়েকজন কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, এখনো পর্যন্ত কোন চুক্তি হয়নি। কেবলমাত্র খসড়ায় একমত হয়েছেন দুপক্ষের টেকনিক্যাল পর্যায়ের কর্মকর্তারা।

ব্রেক্সিট ইস্যুতে পদত্যাগকারী কয়েকজন মন্ত্রী ইতিমধ্যেই খসড়া চুক্তির সমালোচনা করেছেন। তারা বলছেন, খসড়া মানতে গেলে যুক্তরাজ্য ইইউ এর নিয়ন্ত্রণাধীন হয়ে পড়বে। তারা চুক্তির খসড়া প্রত্যাখ্যান করতেও সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭