লিভিং ইনসাইড

ডায়াবেটিস প্রতিরোধে করণীয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/11/2018


Thumbnail

নীরব ঘাতক রোগগুলোর মধ্যে ডায়াবেটিসের নাম না নিলেই নয়। এই রোগ একবার জেঁকে বসলে আর রক্ষা নেই। তবে এমন কিছু প্রমাণিত উপায় রয়েছে যেগুলো নিয়মিতভাবে মেনে চললে ডায়াবেটিস প্রতিরোধ সম্ভব। আপনার পরিবারের ডায়াবেটিসের কোনো ইতিহাস না থাকলে কিছু বিষয় মানলেই ডায়বেটিস থেকে দূরে থাকা সম্ভব। বিশ্ব ডায়াবেটিস দিবসকে মাথায় রেখে আজ থাকছে প্রতিরোধী কিছু পন্থা:

স্বাস্থ্যকর ওজন বজায় রাখা

দেহের ওজন নির্দিষ্ট একটি মাত্রার মধ্যে নিয়ন্ত্রিত রাখলে ডায়াবেটিসের পাশাপাশি আরও বিভিন্ন রোগ বালাই থেকে মুক্ত থাকা যায়। স্বাস্থ্যকর ভাবে ওজন নিয়ন্ত্রণে রাখলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় ৭০ শতাংশ কমিয়ে আনা সম্ভব।

সালাদ খান বেশি করে

প্রতিদিন অন্তত একবাটি সালাদ খান। এতে রাখুন গাজর, শসা, লেটুস, টমেটো, পেঁয়াজ, রসুন ইত্যাদি। প্রতিদিন দুপুরে বা রাতে খাওয়ার কিছু আগে এই সালাদ খান। এতে এক চা চামচ ভিনেগারও দিতে পারেন। ভিনেগার রক্তকে সুগার শোষণে সহায়তা করে। রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকলে ডায়াবেটিসের ঝুঁকিও কমবে।

হাঁটাহাঁটি করুন

ডায়াবেটিস প্রতিরোধে সব ব্যায়ামগুলোর মধ্যে হাঁটাহাঁটি সবসেরা। প্রতিদিন অন্তত ৪০মিনিট হাঁটাহাঁটি করলেই আপনার বিপাকীয় হার দেহে ইনসুলিনের মাত্রাকে ভারসাম্যপূর্ণ অবস্থায় রাখবে। ফলে ডায়াবেটিসেরও ঝুঁকিও কমে আসবে।

পূর্ণ শস্যজাতীয় খাবার খান

ওটমিল, বার্লি, ব্রাউন রাইস, ভুট্টা, বাজরা ইত্যাদি পূর্ণ শস্য জাতীয় খাদ্য দিয়ে সকালের নাস্তা করুন। পূর্ণ শস্য জাতীয় খাদ্যে আছে আঁশ, যা রক্তে সুগারের মাত্রা কমাতে সহায়ক। ফলে ডায়াবেটিসের ঝুঁকিও কমে। এছাড়া পূর্ণ শস্যজাতীয় খাদ্য কোষ্ঠকাঠিন্য, উচ্চ রক্তচাপ ইত্যাদি রোগও কমাবে।

কফি পান করতে পারেন

গবেষণায় প্রমাণিত, প্রতিদিন অন্তত দুই কাপ কফি পান করলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমে আসে অনেকখানি। কফিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান এই কাজ করে। তবে চিনি ছাড়া কফি পান করতে হবে।

ফাস্টফুডকে না বলুন

আমাদের কাছে এখন ফাস্টফুড খুব সাধারণ খাবারের মধ্যে পড়ে। কিন্তু ফ্রাইস, পিজ্জা, বার্গার এর মতো ফাস্ট এবং প্রক্রিয়াজাত খাবার খেলে স্থুলতা, উচ্চ কোলেস্টেরল, হজমে সমস্যা এবং হৃদরোগের মতো রোগ দেখা দিতে পারে। এসব খাবার দেহে ইনসুলিনের মাত্রায়ও কমবেশি করে দিতে পারে। এতে করে ডায়াবেটিসের ঝুঁকিও বেশি থাকে।

দারুচিনি খান

দারুচিনি তেল বা পাউডার আকারে নিয়মিত খাদ্যতালিকায় রাখলে ডায়াবেটিসের ঝুঁকি কমে আসে ৪৮%! গবেষণায় প্রমাণিত হয়েছে, দারুচিনির আছে অস্বাস্থ্যকর কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড এর মাত্রা কমিয়ে আনার প্রাকৃতিক সক্ষমতা। আর এই দুটি উপাদান প্রাকৃতিক ভাবে কমিয়ে আনতে পারলে রক্তে সুগারের মাত্রাও নিয়ন্ত্রণে চলে আসে। এবং ডায়াবেটিসের ঝুঁকিও কমে আসে।

মানসিক চাপমুক্ত থাকুন

মানসিক চাপ থেকে মাথাব্যথা, ক্যানসারের মতো ভয়াবহ রোগ হতে পারে। এজন্য তীব্র মানসিক চাপে থাকলে রিল্যাক্স করার নানা কৌশল এবং যোগ ব্যায়াম করে সেটা কমান। এতে আপনার দেহে কর্টিসোল হরমোনের মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে এবং ডায়াবেটিসের ঝুঁকি কমাবে।

ধুমপান ছেড়ে দিন

মানসিক চাপের মতোই ধুমপানও নানা ধরনের মারাত্মক রোগের আরেকটি কারণ। ফুসফুস ক্যানসার এর মতো ভয়ঙ্কর রোগের পাশাপাশি ডায়াবেটিসেরও একটি বড় কারণ ধুমপান। তাই ডায়াবেটিসে আক্রান্ত হতে না চাইলে আজই ধুমপান ছেড়ে দিন।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭