কালার ইনসাইড

ডায়াবেটিসে আক্রান্ত তাঁরাও

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/11/2018


Thumbnail

বিশ্বজুড়ে আজ ১৪ নভেম্বর পালিত হচ্ছে ডায়াবেটিস দিবস। ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র এক তথ্য অনুযায়ী, ২০১৬ সালে সারাবিশ্বে ১৬ লাখ মানুষের মৃত্যুর কারণ ডায়াবেটিস। নিরব ঘাতক এই শারীরিক ব্যাধিতে আক্রান্ত হয়েছেন হলিউড, বলিউডের বেশ কয়েকজন তারকাও। তা সত্ত্বেও, সঠিক জীবনযাপন ও খাদ্যাভ্যাসের কারণে তাঁরা গ্ল্যামার ধরে রেখে বেশ সাবলীলভাবে কাজ করে চলেছেন।

সোনম কাপুর

আক্রান্তদের মধ্যে অন্যতম একজন বলিউড অভিনেত্রী সোনম কাপুর। ফ্যাশনদুরস্ত চিপচিপে গড়নের সোনমকে দেখে বোঝার উপায় নেই তিনি ডায়াবেটিসে আক্রান্ত। মাত্র ১৭ বছর বয়সে টাইপ-১ ডায়াবেটিস ধরা পড়ে সোনমের। কিন্তু সঠিক খাদ্যাভ্যাস, ইয়োগা এবং নিয়মিত শারীরিক ব্যায়ামের মাধ্যমে ডায়াবেটিস সম্পূর্ণ নিয়ন্ত্রণে রেখেছেন এই অভিনেত্রী।

নিক জোনাস

প্রিয়াঙ্কা চোপড়ার হবু বর মার্কিন সংগীতশিল্পী নিক জোনাসও ডায়াবেটিসে আক্রান্ত। ২০০৭ সালে মাত্র ১৫ বছর বয়সে টাইপ ওয়ান ডায়াবেটিসে আক্রান্ত হন তিনি। সে সময় নাকি নিকের রক্তে সুগার লেভেল ৭০০-তে উঠে গিয়েছিল। যেখানে একজন সুস্থ মানুষের সুগার লেভেল ৭০ থেকে ১২০ এর মধ্যে। যার ফলে ওই সময় তাঁকে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল। নিক জানিয়েছেন, একমাত্র নিয়মতান্ত্রিক জীবনযাপনই তাঁকে ভালোভাবে বাঁচিয়ে রেখেছে।

ফাওয়াদ খান

পাকিস্তানি বংশোদ্ভূত ফাওয়াদ খান বলিউডের বেশ পরিচিত মুখ। সোনম কাপুরের মতো এই অভিনেতাও মাত্র ১৭ বছর বয়সে টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত হন। সংবাদমাধ্যমে এর কারণও ব্যাখ্যা করেছিলেন। খুব ছোটবেলায় ধুমপান ও অ্যালকোহলে আসক্ত হয়ে পড়াই নাকি তার অন্যতম কারণ। তবে সঠিক নিয়ম-কানুনই তাঁর ভরসা। ‘খুবসুরাত’ খ্যাত এই তারকা এখন নিরামিষাশী। তাঁর দিন শুরু হয় লেবুযুক্ত এক গ্লাস হালকা গরম পানি, ডিম এবং শস্যদানা জাতীয় প্রাতরাশ দিয়ে।

হ্যালি বেরি

হলিউড তারকা হ্যালি বেরি ১৯৮৯ সালে ২৩ বছর বয়সে ডায়াবেটিসে আক্রান্ত হন। ২০০৫ সালে ‘ডেইলি মেইল’-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান,  একসময় এর ভয়াবহতা বেড়ে গেলে তাঁকে হাসপাতালের কোমাতেও যেতে হয়। প্রায় এক সপ্তাহ তাঁর জ্ঞান ফেরেনি। পরবর্তীতে সুস্থ হলে তাঁকে নিয়মিত ইনসুলিন গ্রহণ করতে হয়। তবে ডায়াবেটিস অনেকটাই কাবু করে ফেলেছে এই অভিনেত্রিকে। এখন অনেকটাই পর্দার আড়ালে চলে গেছেন ‘ক্যাটওমেন’ খ্যাত এই অভিনেত্রী।

সালমা হায়েক

হলিউড অভিনেত্রী সালমা হায়েক গর্ভাবস্থায় ডায়াবেটিসে আক্রান্ত হয়েছিলেন। এক সাক্ষাৎকারে এই অভিনেত্রী জানিয়েছেন, ডায়াবেটিস তাঁদের বংশগত। আর সে কারনেই হয়েছে। কারণ তিনি যথেষ্ট নিয়মতান্ত্রিক জীবনযাপন করতেন। তাছাড়া উচ্চ রক্তচাপ সম্পন্ন নারীদের গর্ভাবস্থায় ডায়াবেটিসের ঝুঁকি থাকে বলেই তাঁকে এই মরনব্যাধি আক্রমন করেছে। তবে নিয়মতান্ত্রিক জীবনযাপনের কারণে ডায়াবেটিস নাকি তাঁর কাছে মোটেও পাত্তা পায় না বলে জানিয়েছেন আলোচিত এই অভিনেত্রী।

কমল হাসান

দক্ষিণ ভারতের এই জনপ্রিয় অভিনেতা টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত। ভারতে ডায়াবেটিস সচেতনতামূলক বিভিন্ন সংগঠনের সঙ্গেও যুক্ত তিনি। আক্রান্ত হওয়ার পর অ্যালকোহল এবং বিভিন্ন ধরনের দুগ্ধজাতীয় খাবার বর্জন করেছেন বলে এক সাক্ষাৎকারে জানিয়েছেন কমল হাসান।

সূত্রঃ ফ্রীপ্রেস জার্নাল 

বাংলা ইনসাইডার/ এইচপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭