টেক ইনসাইড

ফাইভজি মডেম আনবে ইনটেল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/11/2018


Thumbnail

প্রযুক্তি দুনিয়ায় একটি বিষয় বেশ জোরেসোরেই শোনা যাচ্ছে, সেটা হলো অ্যাপল ২০২০ সালে তাদের প্রথম ফাইভজি ফোন বাজারে আনবে। আর সেই ফোনের ফাইভজি মডেম দেবে ইনটেল। 

আর এর মাধ্যমেই ইনটেল এবার আনুষ্ঠানিকভাবে ফাইভজি মডেম তৈরির কথা ঘোষণা দিলো। তারা জানাচ্ছে, তাদের তৈরি করা প্রথম ফাইভজি মডেমটি হবে ‘এক্সএমএম ৮১৬০’ মডেলের। ইনটেল আরও বলছে, আগের ধারণার চেয়ে অনেক আগেই ‘এক্সএমএম ৮১৬০’ মডেমটির উৎপাদন শুরু করতে যাচ্ছে তারা।

২০২০ সাল নাগাদ তারা ডিভাইসে ব্যবহারের আগেই মডেমটি নিয়ে সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা চালাবে। কিন্তু ইনটেল আসলে আরও কোন প্রতিষ্ঠানের জন্য এই ফাইভজি মডেম তৈরি করবে তাদের নাম এখনো ঘোষণা করেনি।

বিভিন্ন প্রযুক্তি বিশ্লেষকরা মনে করছেন, অ্যাপলের সঙ্গে ইনটেল যুক্ত হয়ে ফাইভজি’র জন্য কাজ করছে। ২০২০ সালে আইফোনের মাধ্যমেই তাদের ফাইভজির যাত্রা শুরু হবে বলে তাদের ধারণা।

ইনটেল জানিয়েছে, তাদের এই মডেমটি যেহেতু ফাইভজি কানেক্টিভিটির তাই স্মার্টফোন, কম্পিউটার এবং ব্রডব্যান্ড অ্যাকসেসের কাজে ব্যবহার করা যাবে। মডেমটি প্রতি সেকেন্ডে ছয় গিগাবাইট স্পিডে চলতে সক্ষম। প্রতিষ্ঠানটি আশা করছে, ২০১৯ সালের মাঝামাঝিতে সময়েই সবার জন্য বাজারে আনতে পারবে এই মডেম।

আর ২০১৯ সালের প্রথম দিকেই প্রযুক্তি বিশ্ব ফাইভজি স্মার্টফোন বাজারে আনার সম্ভাবনা রয়েছে। ফাইভজি আনতে কোয়ালকমও বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছে। তারা নোকিয়া, ওয়ানপ্লাস, শাওমি, অপ্পো, আসুস, এলজিকে ফাইভজি মডেম সরবরাহ করতে পারে বলেও শোনা যাচ্ছে। টেক জায়ান্ট হুয়াওয়ে ও স্যামসাংও ফাইভজি নিয়ে কাজ চালিয়ে যাচ্ছে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭