ইনসাইড পলিটিক্স

নির্বাচন পেছালে সেনা মোতায়েনে অনিশ্চয়তা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/11/2018


Thumbnail

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুণ:তফসিল অনুযায়ী ভোটের দিন ঠিক করা হয়েছে ৩০ ডিসেম্বর। এই নির্বাচন তিন সপ্তাহ পেছানোর দাবি জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। গতকাল বুধবার নির্বাচন কমিশনে বৈঠক করে তারা ভোটের দিন পিছিয়ে জানুয়ারি মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে করার দাবি জানিয়েছে।

সরকারের দায়িত্বশীল একাধিক সূত্র বলছে, আগামী ২৫ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বড়দিন উদযাপনসহ নববর্ষ পালনের ছুটি থাকবে। ওই সময় স্বভাবতই নির্বাচন অনুষ্ঠিত হলে বিদেশি পর্যবেক্ষক কম থাকবে। নির্বাচন কয়েক সপ্তাহ পেছালে সেখানে বিদেশি পর্যবেক্ষক বেশি আশা করা যায়। কিন্তু নির্বাচন দুই তিন সপ্তাহ পেছানো হলে সেখানে সেনাবাহিনী মোতায়েন করা সম্ভব নাও হতে পারে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী জানুয়ারি থেকে বাংলাদেশ সশস্ত্র বাহিনী শীতকালীন মহড়ায় যাবে। প্রতি বছর শীতকালে সেনাবাহিনীর এই মহড়া অনুষ্ঠিত হয়। দুই সপ্তাহব্যাপী এই শীতকালীন মহড়া হয়ে থাকে। শীতকালীন মহড়া থাকায় এই সময় অন্য কোনো দায়িত্ব পালন করতে পারবে না সেনাবাহিনী।  

তাই, জাতীয় ঐক্যফ্রন্টকেই এখনই সিদ্ধান্ত নিতে হবে এবারের নির্বাচনে তারা কোনটা চায়। বিদেশি পর্যবেক্ষক না সেনা মোতায়েন? কারণ নির্বাচনে সেনা মোতায়েন চাইলে অবশ্যই ২ জানুয়ারির মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হবে। ২ জানুয়ারির পরে নির্বাচন হলে, সেনা মোতায়েন অনিশ্চিত হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্রগুলো।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭