ইনসাইড সাইন্স

চালকবিহীন গাড়ি আসছে সামনের মাসেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/11/2018


Thumbnail

বহু প্রতীক্ষার পর প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে রাস্তায় নামতে যাচ্ছে চালকবিহীন গাড়ি। ট্যাক্সির মতোই অর্থ খরচের মাধ্যমে ওই গাড়িতে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানো যাবে।

আগামী মাসে অর্থাৎ, ডিসেম্বরেই রাস্তায় নামতে যাচ্ছে টেক জায়ান্ট গুগলের অঙ্গ প্রতিষ্ঠান ওয়েমোর তৈরি করা বিশেষ প্রযুক্তির গাড়িগুলো।

চালকবিহীন গাড়িগুলো নতুন ব্র্যান্ডের নামে চলবে। এটি অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার ও লাইফটের সঙ্গে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করবে বলে মনে করা হচ্ছে। আনুষ্ঠানিক ঘোষণার আগে ওয়েমো এই বিশেষ পরিবহন সেবার নাম গোপন রেখেছে। প্রথমে ছোট আকারেই সেবাটি চালু করা হবে।

এ বিষয়ে গুগল আর অঙ্গ প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের প্রযুক্তিবিদরা এক দশক ধরে চালকবিহীন গাড়ি তৈরি নিয়ে কাজ করে যাচ্ছে। গ্রাহকদের নিরাপত্তা দেওয়া থেকে শুরু করে সব ধরনের চাহিদা নিশ্চিতের চেষ্টা করেছে তারা।

ওয়েমোর এক মুখপাত্র সূত্রে জানা গেছে, ডিসেম্বরের শুরুতেই এই সেবা চালু করা হবে। তবে সেবাটি কবে উদ্বোধন হচ্ছে তা নির্দিষ্ট করে জানা যায়নি।

ধারণা করা হচ্ছে, বাণিজ্যিকভাবে চালকবিহীন গাড়ির সেবা শুরু হলে তা হবে মাইলফলক। ওয়েমো এখনো বড় অনুষ্ঠানের মাধ্যমে শুরুর পরিকল্পনা করেনি। এ সংক্রান্ত অ্যাপও শিগগির ছাড়ার পরিকল্পনা নেই।

চালকবিহীন গাড়ির গ্রাহক নির্বাচনে বেশ কৌশলী হতে যাচ্ছে ওয়েমো। তারা ‘আর্লি রাইডার’ নামে প্রোগ্রামের মাধ্যমে গ্রাহক নির্বাচন করবে। এর আওতায় এক বছরে প্রায় ৪০০ পরিবার চালকবিহীন গাড়ির সেবা নিতে পারবেন বলে আশা করা যাচ্ছে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭