ইনসাইড পলিটিক্স

হেভিওয়েট প্রার্থীদের লড়াই: দিনাজপুর- ২ আসন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/11/2018


Thumbnail

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর মাত্র ৪৫ দিন। নির্বাচনকে সামনে রেখে মনোনয়ন দেওয়ার জন্য দলগুলো বিভিন্ন আসনে মনোনয়ন প্রত্যাশীদের যাচাই বাছাই করছে। তবে বেশ কয়েকটি আসনে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী নিশ্চিত বলে ধরা হচ্ছে। শুধু তাই নয়, ওই আসনগুলোতে দেশের বড় দুটি দলের হেভিওয়েট প্রার্থীদের জমজমাট লড়াই দেখার প্রত্যাশাও করছেন দেশবাসী। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এমনই একটি আসন দিনাজপুর- ২ আসন।  জাতীয় সংসদের ৭ নং এই আসনটিতে মুখোমুখি হবেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অবসরপ্রাপ্ত) মাহবুবুর রহমান।

বোচাগঞ্জ উপজেলা ও বিরল উপজেলা নিয়ে গঠিত দিনাজপুর- ২ আসনটির সাংসদ নির্বাচিত করেন ৩ লাখ ৬ হাজার ৫৬২ জন ভোটার। স্বাধীনতার পর থেকে ২০০১ সাল পর্যন্ত এ আসনটি আওয়ামী লীগের ঘাঁটি ছিল। ১৯৭৩ সালে এ আসনে জয়লাভ করেন স্বাধীনতার ইশতেহার পাঠকারী আওয়ামী লীগ নেতা অধ্যাপক মো. ইউসুফ আলী। পরে ১৯৭৯, ১৯৮৬, ১৯৯১ এবং ১৯৯৬ সালের নির্বাচনে এ আসন থেকে বিজয়ী হন আওয়ামী লীগের সতীশ চন্দ্র রায়। কিন্তু ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সতীশ চন্দ্র রায়কে হারিয়ে বিজয়ী হন বিএনপির প্রার্থী লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান। তবে ২০০৮ সালের ৯ম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মাহবুবুর রহমানকে হারিয়ে আওয়ামী লীগের হারানো দূর্গ পুনরুদ্ধার করেন এই আসনের বর্তমান এমপি খালিদ মাহমুদ চৌধুরী। সে হিসেবে খালিদ মাহমুদ চৌধুরী এবং লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান পুরনো প্রতিদ্বন্দ্বী। দলীয় কোন্দলের অভিযোগ থাকলেও এই আসনে খালিদ মাহমুদ চৌধুরী দলের একক প্রার্থী। এছাড়া বিগত সাড়ে আট বছরে এলাকার উন্নয়নে বেশ কিছু কাজ করেছেন তিনি। এসব বিষয়কে খালিদ মাহমুদ চৌধুরীর জন্য ইতিবাচক বলে মনে করা হচ্ছে। আর বিএনপির প্রার্থী লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান স্বচ্ছ রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে পরিচিত। তাই তাঁরও পুনরায় এই আসন থেকে এমপি নির্বাচিত হওয়ার সম্ভাবনা আছে বলে আশায় বুক বেঁধেছেন বিএনপির সমর্থকরা।

দুই হেভিওয়েট প্রার্থীর উপস্থিতির কারণে যেসব আসনে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে তার মধ্যে দিনাজপুর- ২ আসনটিও অন্তর্ভূক্ত থাকবে বলে ভবিষ্যৎ বাণী করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

বাংলা ইনসাইডার/এসএইচটি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭