কালার ইনসাইড

চলচ্চিত্রকার সুভাষ দত্তের প্রয়াণ দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/11/2018


Thumbnail

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী নির্মাতা, অভিনেতা ও চিত্রশিল্পী সুভাষ দত্ত। আজ থেকে ৬ বছর আগে ২০১২ সালের ১৬ নভেম্বর না ফেরার দেশে চলে যান গুণী এই চলচ্চিত্রকার।

সুভাষ দত্তের জন্ম ১৯৩০ সালের ৯ ফেব্রুয়ারি দিনাজপুরে। তাঁর পৈত্রিক নিবাস বগুড়ার ধুনটে। শৈশব-কৈশোর কেটেছে দিনাজপুরে। চলচ্চিত্রের প্রতি ভালোবাসা থেকে মাঝপথে পড়াশোনা ছেড়ে দেন সুভাষ দত্ত। পঞ্চাশের দশকে চলচ্চিত্র নির্মাণের কৌশল শিখতে পাড়ি জমান ভারতের মুম্বাইয়ে। সেখানে একটি বিজ্ঞাপনি সংস্থায় মাত্র ৩০ টাকা মাসিক বেতনে কাজ শুরু করেন।

১৯৫৩ সালে ভারত থেকে ঢাকায় ফিরে আসেন সুভাষ দত্ত। ছবির পোস্টার আঁকার মাধ্যমে তিনি চলচ্চিত্রে প্রবেশ করেন। ১৯৫৬ সালে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশের প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখশ’-এর পোস্টার তাঁর আঁকা প্রথম কাজ। এরপর বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেন। একজন কৌতুক অভিনেতা হিসেবে বেশ প্রশংসা কুড়ান সুভাষ দত্ত। চলচ্চিত্র ছাড়াও তিনি অভিনয় করেছেন মঞ্চে। আরণ্যক নাট্যদলের ‘কবর’ নাটকে তিনি মঞ্চে প্রথম অভিনয় করেন।

সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ ছবি দেখে চলচ্চিত্র নির্মাণের অনুপ্রেরণা পান সুভাষ দত্ত। তাঁর পরিচালিত প্রথম ছবি ‘সুতরাং’। ছবিটি ১৯৬৪ সালে মুক্তি পায়। এরপর একে একে নির্মাণ করেন ‘আবির্ভাব’, ‘নৌকা’, ‘পালাবদল’, ‘আলিঙ্গন’, ‘আয়না ও অবশিষ্ট’, ‘বিনিময়’, ‘আকাঙ্খা’, ‘বসুন্ধরা’, ‘ডুমুরের ফুল’, ‘সকাল সন্ধ্যা’, ‘ফুলশয্যা’সহ অসংখ্য ছবি। পরিচালনার পাশাপাশি বেশ কয়েকটি ছবি প্রযোজনাও করেছেন সুভাষ দত্ত।

চলচ্চিত্রে অসামান্য অবদান স্বরূপ সুভাষ দত্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং একুশে পদকসহ অসংখ্য দেশি-বিদেশি বহু সন্মাননা লাভ করেছেন।

বাংলা ইনসাইডার/ এইচপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭