ওয়ার্ল্ড ইনসাইড

পরীক্ষার জন্য বাতিল বিমানের ফ্লাইট!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/11/2018


Thumbnail

দক্ষিণ কোরিয়ায় চলছে এক হুলস্থূল কাণ্ড! বাতিল করে দেওয়া হয়েছে বেশ কয়েকটি বিমান। অনেক বিমানকে আবার অনেক বেশি উঁচুতে ওড়ার নির্দেশ দেওয়া হল। শুধু তাই নয়, প্রভাব পড়েছে শেয়ার বাজারেও। সময়ের এক ঘণ্টা আগেই খুলে গেল শেয়ার মার্কেট। কেনাকাটার বড় বাজারগুলোও খুলে দেওয়া হল সময়ের আগে, রাস্তার ট্রাফিক সামলাতে পুলিশ-প্রশাসনও ভীষণ ব্যস্ত। কিন্তু হঠাৎ এই আয়োজন কেন?

সৌজন্যে দক্ষিণ কোরিয়ার একটি পরীক্ষা। পরীক্ষা দিতে যাতে ছাত্র-ছাত্রীদের কোনওরকম অসুবিধা না হয়, তার জন্যই এই ‘রাজকীয়’ ব্যবস্থা দক্ষিণ কোরিয়ার। দক্ষিণ কোরিয়ার জাতীয় স্তরে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা এটি। প্রতি বছর প্রচুর শিক্ষার্থী এই পরীক্ষা দেন।

টানা ৯ ঘণ্টা ধরে চলে এ পরীক্ষা । এ বছর ৫ লক্ষ ৯৫ হাজার এই পরীক্ষা দিয়েছেন। পরীক্ষা চলাকালীন এবং পরীক্ষা শুরুর আগে পরীক্ষার্থীদের যাতে কোনো রকম অসুবিধায় পড়তে না হয়, সে জন্যই আগাম সব রকম ব্যবস্থা করে রেখেছে প্রশাসন।

সকাল ৮টা ৪০ মিনিট নাগাদ দেশ জুড়ে এই পরীক্ষা শুরু হয়। যদি কোনও পরীক্ষার্থী ট্রাফিক জ্যামে ফেঁসে যান, তাহলে তাঁকে নির্দিষ্ট সময়ের মধ্যেই পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দেবে পুলিশ।

বিমানের ওঠা নামার সময়েও বিপুল পরিবর্তন আনা হয়েছে। বিমানের ওঠানামার শব্দে পরীক্ষায় ব্যাঘাত ঘটতে পারে তাই ইংরেজি লিসনিং টেস্টের সময় অন্তত ২৫ মিনিটের জন্য ১৩৪টি বিমানের ওঠা-নামা স্থগিত রাখা হয়। ওই সময় দক্ষিণ কোরিয়ার আকাশসীমায় যে সমস্ত বিমান থাকবে তাদের প্রত্যেকেরই উচ্চতা অন্তত ১০,০০০ ফুট রাখার নির্দেশও দেওয়া হয় এটিসির তরফ থেকে।

বাংলা ইনসাইডার/জেডআই



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭