ওয়ার্ল্ড ইনসাইড

জার্মানির ভুতুড়ে এয়ারপোর্ট!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/11/2018


Thumbnail

এয়ারপোর্টে সারাক্ষণ বিমান উঠা-নামা করবে, যাত্রী থাকবে, সবসময় কোলাহল থাকবে এটাই তো স্বাভাবিক। কিন্তু এয়ারপোর্ট যদি হয় ফাঁকা, কোথাও কোন মানুষ নেই, যাত্রী নেই! রানওয়ে প্রস্তুত, অথচ বিমান নেই। তবে এমন এয়ারপোর্টকে কি বলা যায়! নিশ্চয়ই ভুতুড়ে এয়ারপোর্ট।

এমনই একটি বিমানবন্দর রয়েছে জার্মানির বার্লিন শহরে। এটির নাম ‘ব্র্যান্ডেনবার্গ উইলি ব্র্যান্ডট এয়ারপোর্ট’। আধুনিক হাই টেকনোলজীতে প্রস্তুত ইউরোপের অন্যতম প্রধান এ বিমানবন্দরটির নির্মাণ কাজ শেষ হয়েছে প্রায় ৭ বছর। তবুও এখন পর্যন্ত কোন যাত্রীবাহী বিমান এখানে অবতরণ বা উড্ডয়ন করেনি। 

বিমানবন্দরটিতে বিমান উঠা-নামা ও যাত্রীদের সকল প্রকার ব্যবস্থা থাকলেও যাত্রীর অভাবে এটিকে চালু করা যাচ্ছে না!  যাত্রী ওঠানামার স্থান সম্পূর্ণ ভাবে প্রস্তুত ও বড় পর্দায় সিমুলেটেড রিয়েল টাইম ফ্লাইট তথ্য প্রদর্শন করে চলছে অনবরত। তবুও যাত্রী নেই সেখানে।

অনেক বিমান সংস্থাকে এই বিমান বন্দরে বিমান অবতরণ কিংবা উড্ডয়ন করালে বিশেষ সুবিধা দেয়া হবে এমন প্রস্তাবও দেয়া হয়েছিল। কিন্তু যাত্রী দুর্ভোগ এর কথা বিবেচনা করে তাতে সায় দেয়নি কেউই। যার ফলে এই আধুনিক বিমানবন্দরটি এখন পরিণত হয়েছে এক ভুতুড়ে বিমানবন্দরে।

২০১০ সালে বিমানবন্দরটির নির্মাণ শেষ হলে, ২০১২ সালে এটি প্রাথমিকভাবে উদ্বোধনের পরিকল্পনা নেয়া হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা ছিল জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলেরও । কিন্তু সেটি আর হয়ে ওঠেনি। পরে ২০১৩ সালে এটির উদ্বোধনের পরিকল্পনা করা হলেও আজ অবধি এটি আর উদ্বোধন করা হয়নি।

জানা যায়, ২০১৩ সালে জার্মান এভিয়েশন তদন্তকারীরা বিমানবন্দরটির অগ্নি নির্বাপণ ব্যবস্থায় বেশ কিছু সমস্যা খুঁজে পেয়েছিল। বিমানবন্দরে ৪০০০টি দরজাও নাকি ভুলভাবে স্থাপন করা হয়েছিল। ৯০ মিটার তার সঠিকভাবে বসানো হয়নি। পাশাপাশি এস্ক্যালেটারের আকারও খুব ছোট ছিল। ফলে, অনেক প্রচারণা করেও বিমান বন্দরটিতে চালু করতে পারেনি জার্মান কর্তৃপক্ষ।

 

বাংলা ইনসাইডার/জেডআই

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭