ইনসাইড গ্রাউন্ড

খালেদেই কাটছে টেস্টে পেস বোলিং সমস্যা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/11/2018


Thumbnail

জিম্বাবুয়ে সিরিজ দিয়ে টেস্টে পেস বোলারদের সংকট কিছুটা হলেও দূর হয়েছে। বাংলাদেশ দলে নিয়মিত পেসার মুস্তাফিজুর রহমানের পাশাপাশি দলে সুযোগ হয়েছে খালেদ আহমেদের মতো নতুন স্পিড স্টারের। ১৪০ কি.মি আশেপাশে নিয়মিত বল ছুড়তে পারেন খালেদ। সঠিক পরিচর্চা পেলে টেস্টে বাংলাদেশের ভবিষ্যৎ কাণ্ডারি হতে পারেন তিনি। 

এশিয়া কাপের ৩১ সদস্যের প্রাথমিক স্কোয়াডে সুযোগ পেয়েছিলেন খালেদ। মূল দলে সুযোগ না পেলেও ঘরোয়া লিগে ঠিকই পারফরম্যান্স করে গেছেন তিনি। পাশাপাশি খেলেছেন বিসিবির হাই পারফরম্যান্স (এইচপি) দলেও। বিসিবির এইচপি দলের হয়ে পারফর্ম করা খালেদ আহমেদের নৈপুন্যে দারুণ অভিভূত ছিলেন বাংলাদেশ দলের প্রধান কোচ স্টিভ রোডস। এইচপি দলের হয়ে খেলার সময় খালেদকে খুব কাছে থেকে দেখে এই মন্তব্য করেছিলেন বাংলাদেশ দলের হেড কোচ।

সাবেক কোচ হাথুরুসিংহের বিদায়ের পর লম্বা পেস বোলার খুঁজছিল বাংলাদেশ। হাথুরুসিংহের বিদায়ের পর দলের দায়িত্ব নিয়েই দলের সঙ্গেই লম্বা পেস বোলার খোঁজার চেষ্টা করেন স্টিভ রোডস। তিনি মনে করেন লম্বা পেসাররা বোলিংয়ে দারুণভাবে ম্যাচে প্রভাব ফেলে।

কিন্তু বাংলাদেশের আবহাওয়া ও ভৌগোলিক কারণে জিমি অ্যান্ডারসন কিংবা স্টুয়ার্ট ব্রডের মতো পেসার পাওয়া কঠিন একটা কাজ। এই দুঃসাধ্য কাজের জন্য মাঠ পর্যায়ে ক্রিকেটেও চোখ রাখা শুরু করেন কোচ। শেষ পর্যন্ত খালেদের মতো লম্বা ও দ্রুতগতির বোলার আবিষ্কার করেন তিনি।

গত সেপ্টেম্বরে খালেদের খেলা দেখে ড্রেসিং রুমে তাঁকে ডেকে নিয়ে বেশ কিছু সময় আলাপও করেছিলেন কোচ।

কোচ খালেদ সম্পর্কে জানান, ‘আমি মনে করি সে বোলিংয়ে অসাধারণ ছিল। সে অনেক উজ্জীবিত। তাঁকে নিয়ে আমরা ভবিষ্যতে কাজ করতে আগ্রহী’।

হাই পাফরম্যান্সে ভালো করার কারণে এশিয়া কাপের স্কোয়াডেও ছিলেন। দলে জায়গা না পেলেও কোচ ও সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে থেকে বোলিংয়ে উন্নতি করার চেষ্টা করেছিলেন। কোচ তাঁকে বোলিংয়ে আরও বিচিত্র আনার ব্যাপারেও পরামর্শ দিয়েছিলেন।

কোচের পরামর্শে বোলিংয়ে উন্নতি করার চেষ্টা করেছেন খালেদ। তারই ধারাবাহিকতায় জিম্বাবুয়ে সিরিজে টেস্ট দলে জায়গা করে নেন এই পেসার। দ্বিতীয় টেস্টে সুযোগ পাওয়া খালেদ দারুণ বোলিং করলেও দুর্ভাগ্য তিনি একটি উইকেটও দখল করতে পারেননি। এর দোষ অবশ্য তাঁর একার নয়। তাঁর বোলিংয়ে ওঠা কয়েকটি ক্যাচ মিস না করলে অভিষেক টেস্টেই উইকেট পেয়ে যেতে পারতেন তিনি।

বাংলা ইনসাইডার/এসএকে



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭