ওয়ার্ল্ড ইনসাইড

গণহত্যার দায়ে কম্বোডিয়ার দুই নেতার আজীবন কারাদন্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/11/2018


Thumbnail

গণহত্যার অভিযোগে দোষী সাব্যস্ত করে জাতিসংঘ সমর্থিত ‘ট্রাইব্যুনালে’ কম্বোডিয়ার দুই শীর্ষ নেতাকে আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়েছে। আজ শুক্রবার এ রায় ঘোষণা করে আদালত। সূত্র বিবিসি’র।

সাজাপ্রাপ্ত দু’জন হলেন কম্বোডিয়ার মাওবাদী সাবেক শাসক পল পটের ডেপুটি নুওন চে (৯২) এবং তৎকালীন রাষ্ট্রপ্রধান খিউ সাম্ফান (৮৭)। মুসলমান এবং ভিয়েতনামিদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ এবং গণহত্যা চালানোর অভিযোগে তাদের এ সাজা দেওয়া হয়েছে। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে গণহত্যা চালানোর অভিযোগে এ রায় দেয় আদালত।

২০১১ সাল থেকে কম্বোডিয়ার মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালে খেমার রুজের এই দুই নেতার বিরুদ্ধে গণহত্যা, যুদ্ধাপরাধসহ মানবতাবিরোধী বিভিন্ন অপরাধের বিচার কাজ শুরু হয়।

জানা যায়, ১৯৭৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত কম্বোডিয়ায় ২০ লাখ মানুষ নির্যাতন ও অনাহারে মারা যায়। গণহত্যার স্বীকার হয় বহু মানুষ। এদের মধ্যে ছিলো বুদ্ধিজীবী, সংখ্যালঘু, সাবেক কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা। কৃষি নির্ভর সমাজ বিনির্মাণে শহরের বাসিন্দাদের গ্রামে সমবায় ভিত্তিক কাজে নিয়োজিত করা হয়। তখন অনেকেই কাজ করতে গিয়ে মারা যান।

মাওবাদী দল খেমার রুজ কম্বোডিয়ার ক্ষমতায় থাকাকালে তুওল স্লেঙ্গ কারাগারের প্রধান ছিলেন। ওই সময় কারাগারে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে বন্দি প্রায় ১৫ হাজার পুরুষ, নারী ও শিশুকে নির্মম অত্যাচারের পর বধ্যভূমিতে নিয়ে হত্যা করা হয়।

 

বাংলা ইনসাইডার/জেডআই



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭