ওয়ার্ল্ড ইনসাইড

ঠান্ডায় ‘যুদ্ধ’: কী বার্তা দিল?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/11/2018


Thumbnail

সম্প্রতি ‘ট্রাইডেন্ট জাঙ্কচার’ নামের সামরিক মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো (নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন)। একত্রিশটি দেশের প্রায় ৫০ হাজার সৈন্য, ১০ হাজার সামরিক যান, ২৫০টি যুদ্ধবিমান এবং ৬৫ টি জাহাজ নিয়ে এই মহড়া চালানো হয়েছে।  ২৫ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত চলা এই মহড়া ঠাণ্ডা আবহাওয়ায় বাল্টিক সমুদ্র থেকে আইসল্যান্ড পর্যন্ত বিস্তৃত ছিল। স্নায়ুযুদ্ধের পর এটাই ছিল ন্যাটোর সবচেয়ে বড় সামরিক মহড়া।

রাশিয়া সীমান্তের কাছে নরওয়েতে ‘ট্রাইডেন্ট জাঙ্কচার’ মহড়ার শুরু হয়েছিল। তীব্র শীতে সেনারা যুদ্ধ পরিস্থিতিতে অবতীর্ণ হয়েছিলেন। তুষারের ক্যামোফ্লেজ এবং গরম চকলেটের পানীয় সবই প্রস্তুত ছিল সেনাদের জন্য। হিম শীতল বাতাসের মধ্যে কঠোর পরিশ্রম করছিলেন তারা। প্রশ্ন হলো, এই সামরিক মহড়া কী বার্তা দিয়েছে?

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটোর সামরিক মহড়া নিঃসন্দেহে রাশিয়ার জন্য এক বার্তা ছিল। তবে ন্যাটোর সদস্য দেশগুলোর মধ্যেও খব দহরম মহরম চলছে তা কিন্তু নয়। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতাগ্রহণের পর থেকেই দীর্ঘদিনের বন্ধু রাষ্ট্রগুলোর সঙ্গে তাঁর মতবিরোধ তৈরি হয়েছে। বারবার তিনি ন্যাটোর সদস্য দেশগুলোকে সামরিক ব্যয় বৃদ্ধি করতে বলছেন। ন্যাটোর অন্যতম সদস্য দেশ জার্মানি, ফ্রান্স এবং কানাডার সরকার প্রধানদেরকে তিনি বিভিন্ন ইস্যুতে কটাক্ষ করেছেন। এর সর্বশেষ উদাহরণ ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। কিছুদিন আগে তিনি ইউরোপীয় সামরিক বাহিনী দরকার বলে মন্তব্য করেছিলেন। তিনি বলেছিলেন, এমন একটি বাহিনী প্রয়োজন যারা চীন, রাশিয়া এমনকি যুক্তরাষ্ট্রের হুমকি থেকে ইউরোপকে রক্ষা করবে। এই মন্তব্য থেকেই বোঝা যায় ন্যাটোর সদস্যদের মধ্যকার বর্তমান সম্পর্কটা আসলে কেমন। ট্রাম্পও এর করা জবাবই দিয়েছেন। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে ফ্রান্সের বর্তমান মিত্র জার্মানির ভূমিকার কথা মনে করিয়ে দিয়েছেন তিনি। একইসঙ্গে ন্যাটোতে তহবিল বৃদ্ধির বিষয়টি নিয়েও খোঁচা দিতে ছাড়েননি ট্রাম্প। শুধু যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি কিংবা কানাডাই নয় ন্যাটোর অন্যান্য দেশগুলোর মধ্যেও অসন্তোষ রয়েছে। একারণেই বলা হচ্ছে, ন্যাটোর সাম্প্রতিক সামরিক মহড়া শুধু শত্রুপক্ষই নয়, বরং ন্যাটোর সদস্য দেশগুলোর জন্যেও এক বার্তা। 

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭