ওয়ার্ল্ড ইনসাইড

জাতিসংঘে মিয়ানমারের বিরুদ্ধে প্রস্তাব পাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/11/2018


Thumbnail

জাতিসংঘে মিয়ানমারের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ তদন্তের একটি প্রস্তাব পাস হয়েছে। নিউ ইয়র্কে স্থানীয় সময় শুক্রবার জাতিসংঘের থার্ড কমিটিতে এই প্রস্তাব পাস হয়। সংস্থাটির ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।  

জাতিংসঘের সদস্য দেশগুলোর মধ্যে ১৪২টি দেশ মিয়ানমারের মানবতাবিরোধী অপরাধ তদন্তের প্রস্তাবে সমর্থন দিয়েছে। ১০টি দেশ এর বিরোধিতা করে। আর জাপানসহ ২৬টি দেশ ভোট দানে বিরত থাকে। প্রস্তাবের বিপক্ষে ভোটদানকারী দেশগুলো হচ্ছে- চীন, রাশিয়া, মিয়ানমার, ফিলিপাইন, বেলারুশ, বুরুন্ডি, কম্বোডিয়া, লাওস, ভিয়েতনাম ও জিম্বাবুয়ে।

গত বছর ২০১৭ সালের ২৫ আগস্ট রোহিঙ্গা বিদ্রোহীরা সেনাবাহিনীর নিরাপত্তা চৌকিতে হামলা করে ১২ জন নিরপত্তা কর্মীকে হত্যা করে। এর জের ধরে মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের বিরুদ্ধে ‘ক্লিয়ারেন্স অপারেশন’ শুরু করে। ওই অপারেশনে তিন হাজারের বেশি রোহিঙ্গা নিহত হন, অনেক নারীও নির্যাতনের শিকার হন। সে বছর রাখাইন রাজ্যে সেনাবাহিনীর নির্যাতন থেকে বাঁচতে সীমান্ত পারি দিয়ে শরণার্থী হিসেবে বাংলাদেশে আশ্রয় নেয় বিপুল সংখ্যক রোহিঙ্গা। পরবর্তীতে এই শরণার্থীর সংখ্যা ৭ লাখ ছাড়িয়ে যায়। আগে থেকেই ৫ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছিল। সব মিলিয়ে বাংলাদেশে এখন ১২ লাখের বেশি রোহিঙ্গা বসবাস করছে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭