ইনসাইড গ্রাউন্ড

প্রীতি ম্যাচের মৌসুমেও বাংলাদেশের ম্যাচ নেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/11/2018


Thumbnail

 

প্রতিবেশী দেশগুলো যখন নিজেদের জাতীয় দলকে ফিফা উইন্ডোতে ব্যস্ত রাখছে ঠিক এ সময়েই কোনো খেলা নেই বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। ফুটবল উইন্ডোর এ সময়ে বিশ্বের বড় দল গুলোর পাশাপাশি ছোট দলগুলোও প্রীতি ম্যাচের আয়োজন করছে। এ সময়টাকে বলা চলে আন্তর্জাতিক ফুটবল উৎসব। অথচ, বাংলাদেশ ফুটবল ফেডারেশন এ সময়টা কাজে লাগাতে ব্যর্থ হয়েছে। দুটি ম্যাচ আয়োজনের কথা থাকলেও প্রস্তাব দেয়া দলগুলো রাজি না হওয়ার কারণে হচ্ছে না কোন প্রীতি ম্যাচ।

প্রতিবেশী দেশ ভারত এ সময়ে প্রীতি ম্যাচ খেলবে জর্ডানের বিপক্ষে। তাঁরা ঘরোয়া  ও আন্তর্জাতিক দুই অঙ্গনেই ফুটবলারদের ব্যস্ত রাখছে, টুর্নামেন্টের সঙ্গে প্রতিনিয়ত প্রীতি ম্যাচেরও আয়োজন করছে। শুধু ভারতই নয়, ফুটবলে অনেক পিছিয়ে থাকা পাকিস্তানও এই ফুটবল উইন্ডোতে প্রীতি ম্যাচ খেলবে শক্তিশালী ফিলিস্তিনের বিপক্ষে। বাংলাদেশ দলের খেলার কথা ছিল অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও ভুটানের সঙ্গে। বাফুফের ধারণা ছিল দুর্বল দল হওয়ায় তাঁদেরকে কেউ খেলার প্রস্তাব দেয় না, বাংলাদেশ প্রস্তাব দিলে তাঁরা সাদরে গ্রহণ করবে। অথচ, তাঁরা কেউই রাজি হয় নি।

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান দিন দিন নিচে নামছে, বর্তমানে বাংলাদেশের অবস্থান ১৯৪ যেখানে ভারত ৯৭। প্রতিবেশী দেশগুলোর মধ্যে আফগানিস্তান ১৪৫, মালদ্বীপ ১৫১, নেপাল ১৬১ ও ভুটানের অবস্থান  ১৮৮ তে।   র‍্যাংকিংয়ে উপরের দিকে আসতে হলে বেশি করে ম্যাচ খেলতে হবে, ম্যাচে ভালো করতে হবে, উপরের সারির দলগুলোর বিপক্ষে ভালো ফল করতে পারলে র‍্যাংকিং পজেটিভ আসা শুরু করবে। অথচ, দুই ক্ষেত্রেই পিছিয়ে আছে বাংলাদেশ। ম্যাচের আয়োজনও হচ্ছে না, আর দলও ভালো ফুটবল খেলছে না। ২০০৩ সালের পর বড় আসরের শিরোপা জেতা এক কথায় বন্ধ হয়ে গেছে। সবশেষ চার সাফ আসরে সেমিফাইনালই খেলতে পারেনি বাংলাদেশ। এমনি চলতে থাকলে দেশের ফুটবল আরও পিছিয়ে যাবে।

বাংলা ইনসাইডার/এজেএস/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭