লিভিং ইনসাইড

সঙ্গীর বন্ধুদের অপছন্দ করছেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/11/2018


Thumbnail

প্রায় দুবছরের সম্পর্ক শিবলী আর নোশিনের। একই বিশ্ববিদ্যালয়ে আলাদা ডিপার্টমেন্টে একই সেশনে পড়াশুনা তাদের। ক্লাস, পরীক্ষার ফাঁকেই চলছিলো সম্পর্ক আর খুনসুটি। তবে নোশিনের অভিযোগ একটাই। শিবলী নিজের বন্ধুদের নিয়ে ব্যস্ত আর বেশি আনন্দিত বলে মনে হয়। নোশিন মনে করছে এজন্য শিবলী তাকে পর্যাপ্ত সময় দিচ্ছে না। এটাকে সত্য মনে করছে না শিবলী।  একদিকে বন্ধু আবার ঐদিকে সম্পর্ক- দুটোই তার কাছে গুরুত্বপূর্ণ। ওদিকে নোশিন এই উপেক্ষা মেনে নিতেও পারছে না।

এরকম অবস্থায় অবশ্যই সঙ্গীর সঙ্গে খোলামেলা কথা বলে সমাধানে আসতে হবে। তাই মাথায় রাখতে হবে এই বিষয়গুলো:

প্রথমে নিরপেক্ষভাবে খতিয়ে দেখুন

শুরুতেই প্রয়োজন পুরো বিষয়টি নিরপেক্ষভাবে খতিয়ে দেখা। কারণ আপনি যা সন্দেহ করছেন তা সত্যি নাও হতে পারে। আপনার অনিরাপদবোধ আর ঈর্ষাবোধ  থেকে এটা হতে পারে। আপনার সঙ্গী তার বন্ধুদের বেশি সময় দিচ্ছে, তা নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করছেন আপনার কাছে- সেটা নিয়েই আপনার এমনটা হচ্ছে। এটা  স্বাভাবিক কারণ আপনার আগেই বন্ধুরা আপনার সঙ্গীর জীবনে এসেছেন। তাদের প্রাধান্য তো কিছুটা থাকবেই। সেটা মানিয়ে নিতে শিখুন।

সমস্যার গভীরে গিয়ে ভাবুন

প্রিয় মানুষটি আপনাকে কম সময় দিয়ে বন্ধুদের বেশি দিচ্ছেন, তাদের সঙ্গে প্রাণবন্ত থাকছেন বেশি- এই অভিযোগগুলো অনেকের ক্ষেত্রেই হয়। এটি প্রথমে নেতিবাচকভাবে না নিয়ে ভেবে দেখুন যে আপনাদের সম্পর্কে কোনো সমস্যা আছে কিনা। থাকলে সেটা ঠিক করে নিন। তার অবসর সময়গুলোকে নিজের করে নিন, তার কাছে থাকুন, একান্তে সময় কাটান। খোলামনে গল্প করুন, মোট কথা দুরত্ব কমিয়ে ফেলুন।

খোলামেলা কথা বলুন

আপনার সঙ্গীর সঙ্গে সরাসরি আপনার মনের কথা বলুন, আপনার ভয় আর আশঙ্কা তাকে বোঝান। এক্ষেত্রে সতর্ক থাকবেন যেন আপনার আচরণ আক্রমণাত্মক না হয়, অভিযোগের সুরও না আসে। সঙ্গী হয়তো বুঝাবে যে আপনার ধারণা একবারেই ভুল। তখন আপনার ক্রোধ হিতে বিপরীত হতে পারে। আপনি তাকে ভালোভাবে যুক্তি সহকারে বোঝাতে পারেন তাহলেই এর সমাধান সম্ভব।

সতর্কতা নিয়ে কথোপকথন করুন

সমস্যার ব্যাপারে কথা বলার সময় ইতিবাচক থাকবেন। সরাসরি অভিযোগ করবেন না। আপনি সঙ্গীর বন্ধুদের সব ব্যাপারেই নেতিবাচক এটা বোঝাবেন না। নির্দিষ্ট অভিযোগ করুন, স্থিরভাবে আপনার মনের কথা যুক্তিসহ তুলে ধরুন। ধীরেসুস্থে বিষয়টি সামলান। ইতিবাচকভাবে কথা বললেই বরং সঙ্গী বিষয়টিকে একটু সিরিয়াসলি নিতে পারবে।

নতুনদের সঙ্গে মিশতে উৎসাহিত করুন

বাজে সঙ্গীদের সঙ্গে মেশা বন্ধ করার একটি ভালো উপায় নতুনদের সঙ্গে মিশতে উৎসাহিত করা। তাকে নতুনদের সঙ্গে মিশতে ব্যবস্থা করে দিন। পুরোনো হারিয়ে যাওয়া বন্ধুদের সঙ্গে তার যোগাযোগ করিয়ে দিন। আপনার উদ্যোগেই ঘনিষ্ঠতা বাড়ান। এতে আপনার সঙ্গী খারাপ সঙ্গ থেকে সরে আসতে পারবে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭