টেক ইনসাইড

আগামী দুই বছরে হুয়াওয়ে হতে পারে শীর্ষ স্মার্টফোন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/11/2018


Thumbnail

বর্তমান অন্যতম চীনা টেক জায়ান্ট ব্র্যান্ড হুয়াওয়ে আগামী দুইবছরের মধ্যে শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হওয়ার চেষ্টায় নেমেছে। ২০২০ সালের মধ্যে তারা এই কাজে সফল হবে বলে মনে করা হচ্ছে। 

এ বছরের তৃতীয় প্রান্তিকে মার্কেট শেয়ারের দিক দিয়ে অ্যাপলকে সরিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে হুয়াওয়ে। আর প্রথম স্থানে রয়েছে স্যামসাং।

হুয়াওয়ের কনজিউমার ডিভিশন সূত্রে জানা গেছে, হুয়াওয়ে সামনের বছরেই এক নম্বর স্মার্টফোন ব্র্যান্ড হওয়ার কাছাকাছি চলে যেতে পারে। হয়তোবা স্যামসাংয়ের কাছাকাছিই চলে যাবে। আর সেই সূত্রেই ২০২০ সালের দিকে তারা শীর্ষ ব্র্যান্ড হওয়ার খুব ভালো সুযোগ পাচ্ছে।

হুয়াওয়ে আনুষ্ঠানিকভাবে বাজারে আসে ২০১০ সালে। আর এর তিন বছর আগে প্রথম আইফোন বাজারে আনে অ্যাপল। ফোনের বাইরেও হুয়াওয়ে মোবাইল নেটওয়ার্কিং ইকুইপমেন্ট তৈরি করে। এই খাতেও প্রতিষ্ঠানটি এখন বেশ প্রভাব বিস্তার করে আছে। কিছুদিন আগেও তারা অরিজিনাল ডিজাইন ম্যানুফ্যাকচারার (ওডিওম) হিসেবে বেশ সুখ্যাত ছিল। মানে তারা অন্য প্রতিষ্ঠানের জন্য ডিভাইস তৈরি করতো।

ওডিএম থেকে স্মার্টফোন জায়ান্ট হওয়ার পিছনে বড় ভূমিকা ছিল রিচার্ড ইউ এর। তিনি প্রথমে হুয়াওয়ের বিজনেস টু বিজনেস বিভাগে কাজ করতেন। পরবর্তীকালে ২০১২ সালে তিনি  হুয়াওয়ের কনজিউমার ডিভিশনের সিইও হিসেবে যোগ দেন। তিনিই সিদ্ধান্ত নেন ফিচার ফোনের পরিবর্তে স্মার্টফোন তৈরি করবে হুয়াওয়ে। পরে ক্রেতাদের চাহিদা বুঝে বড় স্ক্রিনের ফোনে শক্তিশালী ব্যাটারি যুক্ত করার সিদ্ধান্ত নেয় তারা।

আগামী বছরগুলোতে ফোল্ডেবল ফোন, ফাইভজি প্রযুক্তি ও অগমেন্টেড রিয়েলিটি গ্লাস আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ইতিমধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) সমৃদ্ধ কিরিন ৯৮০ প্রসেসরটি তারা মেট ২০ ফোনে ব্যবহার করা হচ্ছে।

রিচার্ড ইউ জানান, আগামীতে এআইয়ের মাধ্যমেই বিভিন্ন সেবা পাওয়া যাবে। সবগুলো অ্যাপকে সংযুক্ত করবে এআই। এই প্রযুক্তি কতোটা শক্তিশালী হবে তার উপরেই নির্ভর করবে ফোনের সক্ষমতা। তবে শুধু হার্ডওয়্যার ব্যবসাই নয়, ক্লাউড স্টোরেজ, মিউজিক স্ট্রিমিং ‌ও ভিডিও কনন্টেন্ট দেখার প্ল্যাটফরমও তৈরি করেছে হুয়াওয়ে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭