ওয়ার্ল্ড ইনসাইড

বেকায়দায় ইসরায়েলের প্রধানমন্ত্রী এবং অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/11/2018


Thumbnail

হামাসের সঙ্গে যুদ্ধবিরতির কারণে ক্ষমতাসীন জোট সরকারের শরিক একটি দলের সমর্থন প্রত্যাহারের পর বেকায়দায় পড়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। আগাম নির্বাচন ঠেকাতে সরকারের অন্য অংশীদারদের সঙ্গে আলোচনাও শুরু করেছেন লিকুদ পার্টির এ শীর্ষ নেতা। গতকাল রোববার জোট সরকারের আরেক শরিক দল কুলানু পার্টির নেতা অর্থমন্ত্রী মোশে কালনের সঙ্গেও নেতানিয়াহুর বৈঠকের কথা রয়েছে বলে জানিয়েছে বিবিসি। নির্বাচন ঠেকাতে একে নেতানিয়াহুর শেষচেষ্টা হিসেবেই দেখা হচ্ছে।

অন্যান্য খবর

উত্তরাখণ্ডে বাস খাদে পড়ে নিহত ১২

ভারতের উত্তরাখণ্ডের উত্তরকাশি জেলায় ১৫০ মিটার গিরিখাদে পড়ে পর্যটকবাহী একটি বাসের ১২ যাত্রী নিহত হয়েছেন। এতে আহত হন আরও অন্তত ১৩ জন। গতকাল রোববার বিকেলে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনাস্থলেই মারা যান বাসের ১০ যাত্রী। বাকি দু’জন মারা যান হসপিটালে নেওয়ার পর। বাসটি জানকিছিত্তাই থেকে বিকাশ নগর যাচ্ছিলো। উত্তরকাশি-যমুনোত্রি হাইওয়ের কাছে দুর্ঘটনার কবলে পড়ে।

মিসরে ৪০ মানবাধিকার কর্মীকে তুলে নিয়ে গেছে সরকার

মাসখানেক সময়ের মধ্যে অন্তত ৪০ জন মানবাধিকার কর্মী ও আইনজীবীকে তুলে নিয়ে গেছে মিসরের সরকারি বাহিনী। তাদের কোথায় রাখা হয়েছে তা প্রকাশ করা হয়নি। মধ্যপ্রাচ্যের সংবাদ পর্যবেক্ষণকারী যুক্তরাজ্যভিত্তিক সংস্থা মিডিল ইস্ট আই লিখেছে, তুলে নিয়ে যাওয়া ৪০ জনের বিষয়ে এইচআরডব্লিউ সুস্পষ্ট তথ্য পেলেও বিভিন্ন সূত্র সংস্থাটিকে প্রায় ৮০ জনের আটক হওয়ার খবর দিয়েছে। নিখোঁজদের মধ্যে বেশ কয়েকজন ‘ইজিপসিয়ান কো-অর্ডিনেশন ফর রাইটস অ্যান্ড ফ্রিডম’ নামক সংস্থার সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। সরকার সমর্থক সংবাদপত্রগুলোতে ওই সংস্থাটিকে নিয়ে সম্প্রতি বেশ সমালোচনা হয়েছে।

দাবানল পরিদর্শনে ট্রাম্প

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শনিবার দাবানলের অবস্থা পর্যবেক্ষণের জন্য ক্যালিফোর্নিয়া পৌঁছান ট্রাম্প। পরিদর্শনকালে ট্রাম্পের সঙ্গে ছিলেন রাজ্যের গভর্নর জেরি ব্রাউন। শতাব্দীর সবচেয়ে ভয়াবহ দাবানলের এ ঘটনায় দু:খ প্রকাশ করেন ট্রাম্প। তিনি এ ঘটনাকে ‘বিষাদময়’ বলে আখ্যায়িত করেন। উদ্ধার কাজে অবদানের জন্য ট্রাম্প স্থানীয় প্রশাসন, দমকল কর্মী, স্থানীয় রাজনৈতিক নেতাদের ভূমিকার প্রশংসা করেন।

সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় নিহত ৪৩

সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) নিয়ন্ত্রিত একটি এলাকায় মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় নারী ও শিশুসহ অন্তত ৪৩ জন নিহত হয়েছে। গত শনিবার ফোরাত নদীর পূর্ব তীরে বুকান এলাকায় এ হামলা চালানো হয়। মার্কিন জোট বাহিনীর মুখপাত্র কর্নেল সিন রায়ান এক সংবাদ সম্মেলনে মার্কিন হামলার কথা নিশ্চিত করেছেন । তবে তিনি বেসামরিক হতাহতের কথাটি অস্বীকার করেন। জোটের মুখপাত্র বলেন, ‘বেসামরিক হতাহত এড়ানোর জন্য জোট আইএস জঙ্গিদের শনাক্ত ও সঠিক লক্ষ্যে হামলা চালাতে অত্যন্ত সতর্কর্তা অবলম্বন করে।”

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭