ওয়ার্ল্ড ইনসাইড

‘আমাকে সরালেই ব্রেক্সিট সফল হবে না’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/11/2018


Thumbnail

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে সমালোচকদের সতর্ক করে দিয়ে বলেছেন, তাঁকে সরিয়ে দিলেই ব্রেক্সিট প্রক্রিয়া সফল হবে না। বরং প্রধানমন্ত্রীত্ব থেকে তাঁকে সরিয়ে দেওয়া হলে ব্রেক্সিট আরও বিলম্বিত হবে বলে মন্তব্য করেছেন তিনি। স্থানীয় সময় রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। খবর বিবিসি’র।

স্কাই নিউজকে মে বলেন, আগামী সপ্তাহটি যুক্তরাজ্যের ভবিষ্যতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ কারণেই তিনি তাঁর কাজ থেকে বিচ্যুত হতে চান না। প্রধানমন্ত্রীত্ব থেকে যারা তাঁকে হটাতে চাইছে তাদেরকে সতর্ক করে তিনি বলেন, ‘আমাকে সরিয়ে দিলে ব্রেক্সিট প্রক্রিয়া লাভবান হবে না। এতে করে ব্রেক্সিট আলোচনা সহজ হয়ে যাবে না, আর পার্লামেন্টের হিসাব-নিকাশেও কোনো পরিবর্তন আসবে না। বরং এর ফল হবে উল্টো। আলোচনায় বিলম্ব ঘটবে এবং ব্রেক্সিট পিছিয়ে যাওয়ারও ঝুঁকি তৈরি হবে।’

এর আগে গত মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের বিচ্ছেদ চুক্তির খসড়ায় একমত হয় দুই পক্ষের টেকনিক্যাল পর্যায়ের কর্মকর্তারা। এরপর বুধবার মে জানান, মন্ত্রিসভায় খসড়া চুক্তিটি অনুমোদন পেয়েছে। কিন্তু কয়েকঘণ্টা পরই পরিস্থিতি উল্টে যায়। ব্রেক্সিট চুক্তির প্রতিবাদে একের পর এক মন্ত্রী, প্রতিমন্ত্রী পদত্যাগ করতে থাকেন। এরপরও মে নিজ অবস্থানে অনড় থেকে খসড়া চুক্তির পক্ষে যুক্তি তুলে ধরতে থাকেন। তবে খসড়া নিয়ে অসন্তোষের কারণে এরই মধ্যে মে’র নেতৃত্বে এমপি’রা যে অনাস্থা প্রকাশ করেছেন।

কনজারভেটিভ পার্টির নিয়মানুযায়ী, দলের ‘ব্যাকবেঞ্চ ১৯২২ কমিটি’র কাছে ৪৮ জন এমপি অনাস্থা জানিয়ে চিঠি পাঠালেই আস্থা ভোট অবশ্যম্ভাবী হয়ে পড়বে। কমিটির চেয়ারম্যান গ্রাহাম ব্রাডির কাছে ৪৮টি চিঠি পৌঁছেছে কিনা সেটি এখনও নিশ্চিত নয়।

২০১৯ সালের মার্চের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার কথা রয়েছে যুক্তরাজ্যের। বেক্সিট চুক্তির বিষয়ে ইইউ’র বাকি ২৭ সদস্য দেশের রাষ্ট্রদূতরা চলতি মাসের শেষ নাগাদ জরুরী বৈঠকে বসবেন বলে জানা গেছে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭