ইনসাইড পলিটিক্স

ধানমন্ডি, মোহাম্মদপুরে কৌশলগত অবস্থান আ. লীগের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/11/2018


Thumbnail

রাজধানীর দুই গুরুত্বপূর্ণ আসন ঢাকা-১০ (ধানমণ্ডি-কলাবাগান-হাজারীবাগ-নিউমার্কেট) এবং ঢাকা-১৩ (মোহাম্মদপুর-আদাবর-শেরেবাংলা নগর আংশিক) আসনে প্রার্থী মনোনয়নে কৌশলগত অবস্থান নিয়েছে আওয়ামী লীগ। ঢাকা-১০ আসনে বর্তমান সংসদ শেখ ফজলে নূর তাপস এবং ঢাকা-১৩ আসনে আছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। এলাকায় দুজনের অবস্থান ভালো হলেও দুটি আসনেরই পরিবর্তন আসতে পারে বলে জানা গেছে।

ঢাকা-১০ আসনে ঐক্যফ্রন্টের আহ্বায়ন ও গণফোরাম নেতা ড. কামাল হোসেনের নির্বাচন করতে পারেন। আর এমনটি ঘটলে এই আসনে ফজলে নূর তাপসকে পরিবর্তন করা হতে পারে। তাঁকে ঢাকা ১৩ আসনেও নিয়ে যাওয়া হতে পারে। তবে ড. কামালের বিরুদ্ধে তাপস চ্যালেঞ্জ নিয়ে নিজের আসনেই থেকে যেতে পারেন বলেও জানা গেছে।

আর ঢাকা-১৩ আসনে এরই মধ্যে জাহাঙ্গীর কবির নানকের প্রতিপক্ষ হিসেবে দাঁড়িয়ে গেছেন ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান। দুজনের মধ্যে বিরোধ এতটাই চরমে গেছে যে, মনোনয়নপত্র নেওয়াকে কেন্দ্র করে দুজন নিহতের ঘটনাও ঘটেছে। আওয়ামী লীগের নীতি নির্ধারকরা বলছেন, নানক অথবা সাদেক খান কেউ একজনকে মনোনয়ন দিলে অপরজন তাঁকে হারানোর জন্যই কাজ করতে পারেন। তাই এই দুজনের বাইরে তৃতীয় কাউকে মনোনয়ন দেওয়া হতে পারে। ফজলে নূর তাপস এই আসনে আসতে পারেন। ১৯৯৬-২০০১ সালে এই আসন থেকে আওয়ামী লীগের এমপি হয়েছিলেন আলহাজ মকবুল হোসেন। তবে এবারের নির্বাচনে তাঁর মনোনয়ন পাওয়ার সম্ভাবনা কম। জানা গেছে, এই আসনে এবার একজন ধনাঢ্য ব্যবসায়ীর কথা ভাবা হচ্ছে। অথবা একজন সেলিব্রেটিকে এই আসনে নিয়ে আসা হতে পারে।

নির্ভরযোগ্য সূত্রগুলো, আসলে ঢাকা-১০ ও ১৩ দুটি আসনেই আওয়ামী লীগের প্রার্থী কে হবে তা স্পষ্ট হবে বিএনপির সিদ্ধান্তের পর। কারণ এরপরই চূড়ান্ত হবে এই দুই আসনে আওয়ামী লীগের প্রার্থী।

বাংলা ইনসাইডার/জেডএ   



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭