টেক ইনসাইড

মোবাইল অপারেটরগুলোর র‌্যাংকিং প্রকাশ করবে বিটিআরসি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/11/2018


Thumbnail

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি এবার মোবাইল ফোন অপারেটরগুলোর র‌্যাংকিং প্রকাশ করবে। এতে করে গ্রাহক সেবার প্রতি অপারেটরগুলো আরও দায়িত্বশীল আর গ্রাহকরা সচেতন হবে বলে মনে করছে বিটিআরসি।

গতকাল রোববার গেজেট আকারে প্রকাশিত হয়েছে দেশের টেলিযোগাযোগ খাতের প্রথম ‘কোয়ালিটি অব সার্ভিস’ (কিউওএস) নীতিমালা। বহুল আলোচিত এই নীতিমালায় মোবাইল ফোনে ইন্টারনেটের গতি নির্ধারণসহ বিভিন্ন সেবার মানের ক্ষেত্রে বেঞ্চমার্ক ঠিক করে দেওয়া হয়েছে। আর এই সব বেঞ্চমার্কে অপারেটরগুলোর সেবার মান মূল্যায়ন করে র‌্যাংকিং করা হবে।

র‍্যাঙ্কিংয়ের জন্য বিটিআরসির চালানো ড্রাইভ টেস্ট, বিভিন্ন সময় অপারেটরগুলোতে করা নিয়ন্ত্রণ সংস্থার ইন্সপেকশন ও অডিটের ফলাফল, গ্রাহক জরিপসহ অপারেটরদের কাছ থেকে বিভিন্ন মাধ্যমে নেওয়া তথ্য যাচাই করা হবে।

নীতিমালায় সার্ভিস কাভারেজ , কল সেটাপ সাকসেস রেট, কলড্রপ রেট, এমওএস নম্বর, কল সেটাপ টাইমসহ বিভিন্ন জায়গায় বেঞ্চমার্ক ঠিক করে দেয়া হয়েছে।

বেঞ্চমার্কে থ্রিজি প্রযুক্তির ইন্টারনেটে ডাউনলোডের সর্বনিম্ন গতি দুই এমবিপিএস নির্ধারণ করা হয়েছে। আর ফোরজিতে ৭ এমবিপিএস। নীতিমালায় মোবাইলে কথা বলার ক্ষেত্রে কল ড্রপের হার সর্বোচ্চ দুই শতাংশ হতে পারবে বলে উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে ঘোষিত মানদণ্ড অনুযায়ী সেবা দেওয়া না হলে সংশ্লিষ্ট অপারেটরকে জরিমানা করতে পারবে বিটিআরসি- নীতিমালায় সেটি সুস্পষ্ট করে বলা হয়েছে। মোবাইল অপারেটর ছাড়াও আইএসপি, ওয়াইম্যাক্স, বিটিসিএলের (ল্যান্ডফোন) মতো সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকেও কিউওএস নীতিমালা মেনে চলার কথা বলা হয়েছে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭