লিভিং ইনসাইড

অফিসে ঘুম আসলে কী করবেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/11/2018


Thumbnail

সাধের ঘুমটা বিসর্জন দিয়েই সকালেই অফিসের জন্যে বেরিয়ে যেতে হয়। কোনোরকম নাস্তা সেরে কাজের বিশাল চাপ সামলানো। দুপুরে বড়সড় ক্ষুধা নিবৃত্তে ভারি একটা খাওয়া দিয়ে পুরো শরীরটাই যেন ছেড়ে দেয়। সবচেয়ে অস্বস্তির কথা হলো, এ সময় দুচোখে নেমে আসে রাজ্যের ঘুম। না যায় একটু ঘুমিয়ে নেওয়া। আবার ঘুম চোখে নিয়ে কাজ করাও দুস্কর। এমন পরিস্থিতি থেকে পরিত্রাণের উপায় কী?

১. বেশি ঘুম পেলে একগ্লাস পানি খেয়ে নিন। এরপর চোখে-মুখে পানি দিয়ে ধুয়ে নিন। দেখবেন ঘুম দূর হয়ে গেছে।

২. একটানা কাজ না করে বিরতি নিন। এক জায়গায় টানা বসে থাকলে ঘুম আসতে পারে। তাই মাঝেমাঝে একটু হাঁটাহাঁটি করতে পারেন। ঘুম চলে যাবে। আর খেয়েই কাজ করতে বসবেন না। কিছুটা হেঁটে বা অন্যকিছু করে ঘুমঘুম ভাবটা কাটিয়ে আবার কাজ করতে বসুন।

৩. অফিস রুমের আলো উজ্জ্বল রাখার চেষ্টা করুন। কারণ আবছা আলোতে ঘুম আসতে পারে। যদি সম্ভব হয়, সূর্যের আলো ঢোকার ব্যবস্থা করে দিন।

৪. আর ঘুম কাটাতে ভুল করেও কখনো দুপুরে খাবারের পরপরই চা বা কফি পান করবেন না। অন্তত আধা ঘণ্টা পর পান করুন।

৫. বেশি ক্ষুধা লাগলেও দুপুরে খুব ভারী খাবার খেযে বসবেন না। পুষ্টিকর খাবার খাওয়ার চেষ্টা করুন। এতে শরীর সুস্থ থাকবে এবং ঘুমও আসবে না।

৬. চিনি অথবা চিনি জাতীয় যে কোনো খাবারের কারণে বেশি ঘুম পায়। তাই অফিসে যাবার পর এ ধরনের খাবার থেকে দূরে থাকুন। আর বেশি ঘুম পেলে চট করে দাঁত ব্রাশ করে ফেলতে পারেন। এতেও ঘুম চলে যাবে।

৭. আর একা ডেস্কে বসে থেকে ঘুম তাড়ানোর চিন্তা না করে কাজের ফাঁকে সহকর্মীদের সঙ্গে একটুখানি আড্ডা দিন। অফিস সংক্রান্ত বিষয়ে হোক আর যেই বিষয়ে হোক, গল্প করুন কিছুক্ষণ। এতে কাজের খুব বেশি ক্ষতি হওয়ার কথা নয়।

 

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭