ওয়ার্ল্ড ইনসাইড

কেন দেশ ছাড়ছেন ভেনেজুয়েলার সুন্দরীরা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/11/2018


Thumbnail

আন্তর্জাতিক সুন্দরি প্রতিযোগিতাগুলোতে ভেনেজুয়েলার নারীরা বহুবছর ধরেই বেশ সাফল্যের সঙ্গে অংশগ্রহণ করে আসছে। বলা ভালো, এই প্রতিযোগিতাগুলোতে ভেনেজুয়েলানদের সাফল্য রীতিমতো ঈর্ষণীয়। তবে সাম্প্রতিক সময়ে দেখা যাচ্ছে, বহির্বিশ্বে পাড়ি জমাচ্ছেন দেশটির সুন্দরিরা। এরমধ্যে কেউ কেউ নিজ দেশের বদলে প্রতিবেশী দেশ থেকেও সুন্দরি প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন।

আসন্ন ‘মিস ইউনিভার্স’ প্রতিযোগিতায় চিলির প্রতিনিধিত্ব করবেন ২৬ বছর বয়সী আন্দ্রেয়া ডিয়াজ। তাঁর জন্ম ভেনেজুয়েলাতে। সেখানেই মডেল হিসেবে কাজ শুরু করেছিলেন তিনি। তবে বর্তমানে তিনি চিলিতেই বসবাস করছেন।

আগামী মাসে অনুষ্ঠেয় ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতায় পর্তুগালের হয়ে মঞ্চে নামবেন ভেনেজুয়েলার আরেক নারী। এর আগে ‘মিস আর্থ’ প্রতিযোগিতায়ও একই চিত্র দেখা গেছে। ঐ প্রতিযোগিতায় পেরু ও স্পেনের প্রতিনিধিত্ব করেন ভেনেজুয়েলার দুই নারী।

সংশ্লিষ্টরা বলছেন, ভেনেজুয়েলার অর্থনীতি ক্রমশ দুর্বল হয়ে পড়ার কারণেই অন্যসব পেশাজীবীদের মতোই দেশটির সুন্দরি মডেলরাও বিদেশে পাড়ি জমাচ্ছেন। ‘মিস ভেনেজুয়েলা’র মতো প্রতিযোগিতার মাধ্যমে অনেক নারীই সমাজে নিজেকে আইকন হিসেবে প্রতিষ্ঠিত করতেন। এই প্রতিযোগিতার মঞ্চ থেকেই উঠে এসেছেন বহু মডেল, অভিনেত্রী, টেলিভিশন সঞ্চালিকা থেকে শুরু করে মেয়র বা রাষ্ট্রপতি পদপ্রার্থীও। কিন্তু গত কয়েক বছরে দেশটির অর্থনীতির টালমাটাল অবস্থা। প্রতিদিন হাজার হাজার মানুষ খাদ্যাভাব ও মুদ্রাস্ফীতি এড়াতে অন্য দেশে চলে যাচ্ছেন। সুন্দরি মডেলরাও এর ব্যতিক্রম নয়। কর্মসংস্থানের অভাবে দেশ ছাড়তে বাধ্য হচ্ছেন তাঁরা। প্রতিবেশী দেশগুলোতে তো বটেই তুরস্ক ও ভারতের মতো দূরদেশেও স্থায়ী হতে চাচ্ছেন অনেকে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭