ইনসাইড গ্রাউন্ড

নিশ্চিত জেতা ম্যাচ হারল পাকিস্তান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/11/2018


Thumbnail

দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য মাত্র ১৭৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডের দুর্দান্ত বোলিংয়ে মাত্র ৪ রানের জন্য সিরিজের প্রথম টেস্ট হারতে হলো পাকিস্তানকে। আজাজ প্যাটেলের দুর্দান্ত বোলিংয়ে পাকিস্তান মাত্র ১৭১ রানে অল আউট হয়ে যায়।

স্বল্প লক্ষ্যে তাড়া করতে নেমে ৪৮ রানেই তিন উইকেট হারায় পাকিস্তান। যদিও প্রথম উইকেট জুটিতে ইমাম উল হক ও মোহাম্মদ হাফিজ ৪০ রানের জুটি গড়েন। কিন্তু ইমাম (২৭) আউট হওয়ার পর দলের খাতায় ৮ রান যোগ হতে না হতেই হাফিজ (১০) ও হারিস সোহেল (৪) ফিরে যান।

চতুর্থ উইকেট জুটিতে ৮২ রান জড়ো করেন আজহার আলি ও আসাদ শফিক। এই দুইজনের ব্যাটিং দেখে মনেই হয়নি পাকিস্তান এই টেস্ট ম্যাচটি হারতে যাচ্ছে। লক্ষ্যে পৌছাতে পাকিস্তানের তখন ৪৫ রান প্রয়োজন। দলীয় ১৩০ রানে আসাদ (৪৫) আউট হয়ে গেলে ম্যাচের রোমাঞ্চকর এক অধ্যায় শুরু করে নিউজিল্যান্ডের বোলাররা। সেই সময় কেউ বুঝতেই পারেনি পাকিস্তান ম্যাচটি হারতে যাচ্ছে। পাকিস্তান আনপ্রেডিক্টেবল দল বলেই হয়তো জেতা ম্যাচ হেরে এসেছে। হাতে ৫ উইকেট আর লক্ষ্য থেকে ৪৫ রানে দূরে থাকা একটি দল কীভাবে হেরে আসতে পারে সেটা এই ম্যাচ না দেখলে অনেকে বিশ্বাসই করতে পারবে না।

দলীয় ১৪৭ রানের সময় বাবার আজমকে (১৩) রান আউটের ফাঁদে ফেলে রোমাঞ্চকর ম্যাচের অধ্যায় শুরু করে নিউজিল্যান্ড। দলের খাতায় আরও ৭ রান যোগ হতে না হতেই সারফরাজ আহমেদও (৩) আউট হয়ে যান। ১৫৫ রানে ৮ উইকেট হারানো পাকিস্তানের শেষ ভরসা ছিলেন অর্ধশতক করা আজহার আলি। তিনি এক পাশ আগলে রেখে সতীর্থদের আসা যাওয়া দেখছিলেন। সতীর্থরা আউট হয়ে আসা যাওয়ার মাঝে থাকলেও তিনি ধীরে ধীরে রান তুলতে থাকেন পাকিস্তানের রানের খাতায়। কিন্তু শেষ রক্ষা করতে পারেননি তিনি। আজাজ প্যাটেলের বলে জয়ের লক্ষ্য থেকে মাত্র ৪ রান দূরে থাকতে লেগ বি ফোরের ফাঁদে পড়েন আজহার আলি (৬৫)।

এদিকে, প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের করা ১৫৩ রান ছাড়িয়ে ২২৭ রান সংগ্রহ করে পাকিস্তান। পাকিস্তান ৭৪ রানে এগিয়ে থেকে অল আউট হয়। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২৪৯ রান সংগ্রহ করতেই আবারও অল আউট হয়।

বাংলা ইনসাইডার/এসএকে

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭