কালার ইনসাইড

হলিউডের বিখ্যাত চরিত্ররা যখন বলিউডে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/11/2018


Thumbnail

অন্য দেশের চলচ্চিত্র থেকে অনুপ্রাণিত হয়ে চলচ্চিত্র বানানোর চর্চা প্রায় সবখানেই দেখা যায়। বলিউডে এই মাত্রা একটু বেশিই দেখা যায়। হলিউড থেকে গল্প, দৃশ্য, সাজ পোশাক এমনকি সম্পূর্ণ একটি চরিত্রকে হুবহু অনুকরণ করে সিনেমা নির্মিত হয় বলিউডে। শোনা যাচ্ছে, আমির খান রিমেক করতে যাচ্ছে হলিউডের বিখ্যাত ‘ফরেস্ট গাম্প’ সিনেমাটি। এমনই কয়েকটি হলিউড ছবির চরিত্রের কথা জানা যাক, যেগুলোর প্রতিফলন বলিউডেও ঘটেছে।

ক্যাপ্টেন জ্যাক স্প্যারো থেকে ফিরিঙ্গি মাল্লা


হলিউড ব্লকবাস্টার ‘পাইরেটস অব দ্য ক্যারেবিয়ান’এর অন্যতম চরিত্র ‘ক্যাপ্টেন জ্যাক স্প্যারো’ থেকে অনুপ্রাণিত হয়ে ‘থাগস অব হিন্দুস্তান’ ছবির ফিরিঙ্গি মাল্লা চরিত্রটির রূপ দেওয়া হয়েছে। ক্যাপ্টেন জ্যাক স্প্যারো চরিত্রে অভিনেতা জনি ডেপকে দেখা যায় অবিন্যস্ত সাজসজ্জায়। যিনি গা বাঁচিয়ে চলা একজন জলদস্যু। কৌশলে কোনো রকম ঝামেলা ছাড়াই সমস্যা সমাধানের চেষ্টা করেন। থাগস অব হিন্দুস্তানেও আমির খানকে প্রায় একই লুক এবং চরিত্রে অভিনয় করতে দেখা যায়।

দ্য নাইট কিং থেকে অক্ষয় কুমার


আলোচিত টিভি ধারাবাহিক গেইম অব থ্রোনস এর অতিমানবীয় চরিত্র দ্য নাইট কিং এর কথা অনেকেরই জানা। যার বাহু প্রসারণে জেগে ওঠে ছিন্ন বিচ্ছিন্ন মৃতদেহ। এই চরিত্রটিকে বলিউডের আসন্ন ২.০ ছবিতে হুবহু রূপ দান করা হয়েছে। সম্প্রতি প্রকাশিত ছবির ট্রেলারে এমনটিই দেখা গেছে। নাইট কিং চরিত্রে অভিনয় করেছিলেন অভিনেতা জন স্নো এবং ২.০ তে দেখা যাবে অক্ষয় কুমারকে।

খাল দ্রোগো থেকে আলাউদ্দিন খিলজি


এবারো সেই ‘গেইম অব থ্রোনস’। সিরজটির অশ্বারোহী যাযাবর শাসক ‘খাল দ্রোগো’ থেকে হুবুহু অনুকরণ করা হয়েছে ‘পদ্মাবত’ ছবির ‘সুলতান আলাউদ্দিন খিলজি’ চরিত্রটি। সাজসজ্জা থেকে শুরু করে অভিব্যক্তি- দু’টি চরিত্র হুবহু মিলে যায়। খাল দ্রোগো চরিত্রে অভিনয় করেছেন মার্কিন অভিনেতা জেসন মমোয়া এবং আলাউদ্দিন খিলজি চরিত্রে দেখা যায় বলিউড হার্টথ্রব রণবীর সিং-কে।

জন র‍্যাম্বো থেকে টাইগার শ্রফ


হলিউডের জনপ্রিয় চলচ্চিত্র সিরিজ ‘র‍্যাম্বো’ এর চরিত্র ‘জন র‍্যাম্বো’র সঙ্গে সিনেমাপ্রেমিদের কমবেশি সবাই পরিচিত। এই অ্যাকশন চরিত্রের আদলে নির্মিত চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন বলিউড অভিনেতা টাইগার শ্রফকে। র‍্যাম্বো চরিত্রে সিলভেস্টার স্ট্যালোনকে যেমন পেটানো শরীরে ভারী অস্ত্রশস্ত্র সমেত দেখা গেছে। বলিউডেও টাইগারকে ঠিক সেভাবেই দেখা যাবে।

লিওনার্ড শেলবি থেকে সঞ্জয় সিঙ্ঘানিয়া


২০০০ সালে হলিউডে নির্মিত হয়েছিল সাইকোলজিক্যাল থ্রিলার ছবি ‘মেমেন্টো’। ছবির প্রধান চরিত্র লিওনার্ড শেলবি মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে সৃতিভ্রম হয়ে পড়েন। তাঁর মাথায় কোনো কিছু ২০ মিনিটের বেশি স্থায়ী হয় না। কিন্তু শেলবি তাঁর জীবনে ঘটে যাওয়া কিছু ঘটনার প্রতিশোধ নিতে মরিয়া হয়ে ওঠে। বলিউডের ছবি ‘গজনী’-র প্রধান চরিত্র সঞ্জয় সিঙ্ঘানিয়াকে ঠিক এভাবেই দেখা গেছে। চরিত্রটিতে অভিনয় করেছিলেন আমির খান। আর মেমেন্টো’র শেলবি চরিত্রে দেখা যায় অভিনেতা গাই পিয়ার্স-কে। দু’টি চরিত্রের সাজসজ্জায়ও অনেকটা মিল খুঁজে পাওয়া যায়।

সূত্রঃ মিড-ডে ও উইকিপিডিয়া

বাংলা ইনসাইডার/ এইচপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭