ইনসাইড বাংলাদেশ

প্রার্থীদের হলফনামায় চোখ রাখবে দুদক ও অন্যান্য সংবাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/11/2018


Thumbnail

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের হলফনামার সম্পদের হিসাবে নজর থাকবে দুর্নীতি দমন কমিশনের (দুদক)। স্থাবর-অস্থাবর সম্পদ ও বার্ষিক আয়-ব্যয়ের হিসাব তারা সঠিকভাবেই দেবেন বলে প্রত্যাশা করছেন দুদক চেয়ারম্যান। দুদক সূত্র জানায়, সম্ভাব্য প্রার্থীদের হলফনামায় অর্থ-সম্পদের বৈধতা ও যথাযথ উৎস থাকতে হবে। আয়কর নথির হিসাবের সঙ্গে হলফনামার হিসাবের মিল থাকতে হবে। কোনো প্রার্থীর হলফনামার হিসাব অস্বাভাবিক ও সন্দেহজনক মনে হলে তা অনুসন্ধান করা হবে। প্রয়োজনে সংশ্নিষ্টদের আইনের আওতায় আনা হবে। এর আগেও দুদক একাধিক প্রতিমন্ত্রী-এমপির হলফনামার সম্পদ অনুসন্ধান করে আইনি ব্যবস্থা নিয়েছে। এবারও কমিশন হলফনামার অস্বাভাবিক সম্পদ অনুসন্ধানে নামবে। (সমকাল)

অন্যান্য সংবাদ

সংসদ নির্বাচনের আচরণ বিধিতেই গলদ

দলীয় সরকারের অধীনে ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় সংসদ নির্বাচন আচরণবিধিতে গুরুত্বপূর্ণ বিষয়ে সুস্পষ্টকরণের অভাব রয়েছে। তফসিল ঘোষণার পর দলীয় সরকারের ‘রুটিন কাজ’ সংজ্ঞায়িত করা নেই। বর্তমান এমপিদের মধ্যে যারা মনোনয়ন পাবেন না তাদের কাজের ক্ষেত্রে আচরণবিধির কোন ধারা প্রযোজ্য হবে সে বিষয়ে কিছু বলা নেই। প্রটোকলের পরিবর্তে নিরাপত্তার জন্য মন্ত্রীর সঙ্গে পুলিশ থাকলে আচরণবিধি লঙ্ঘন হবে কিনা তা স্পষ্ট নয়। নির্ধারিত সময়ের আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভোটের প্রচার বৈধ না অবৈধ এ সংক্রান্ত কিছুই নেই। (যুগান্তর)

বেশির ভাগ এমপির নামই আ. লীগের তালিকায়

আওয়ামী লীগের প্রার্থী তালিকায় বর্তমান সংসদ সদস্যদের মধ্যে পরিবর্তন আসছে খুব কমই। কোনো ঝুঁকিতে না যাওয়ার চিন্তা থেকেই দলের বেশির ভাগ বর্তমান এমপিকে এবারও মনোনয়ন দিতে যাচ্ছে দলের শীর্ষ নেতৃত্ব। এমনকি আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীরা এলাকায় যাঁদের অবাঞ্ছিত ঘোষণা করেছে বিভিন্ন সময়ে, সেই এমপিরাও এবার দলীয় মনোনয়ন পাচ্ছেন। প্রতিপক্ষ জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপির প্রার্থীদের মোকাবেলার কৌশল হিসেবে ক্ষমতাসীন দলের বর্তমান এমপিদের প্রাধান্য দেওয়া হচ্ছে। বর্তমান এমপিদের সঙ্গে প্রশাসনের কর্মকর্তাদের সম্পর্ক বিবেচনায় নিয়ে এমন সিদ্ধান্ত নিচ্ছে আওয়ামী লীগের নীতিনির্ধারণী মহল। দলের উচ্চপর্যায়ের সূত্রে এ তথ্য জানা গেছে। (কালের কণ্ঠ)

রাজনীতিতে নেতাদের দ্বিতীয় প্রজন্ম

রাজনীতিতে আসছেন আওয়ামী লীগ ও বিএনপির কেন্দ্রীয় নেতাদের স্বজনরা। আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও সংসদ সদস্যদের ২৩ জন স্বজন এবার নৌকার মনোনয়ন প্রত্যাশী। বিএনপি নেতাদের ৩৭ জন স্বজন ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী। নানা আইনি জটিলতার কারণে কোনো কোনো আসনে নেতারা দাঁড়াতে পারবেন না বলে স্বজনদের এনেছেন। কোথাও কোথাও নেতাদের উত্তরাধিকারীরা নৌকা ও ধানের শীষে প্রার্থী হতে চান। বিভিন্ন আসনের প্রবীণ সংসদ সদস্যরাও নিয়ে আসছেন তাদের ছেলেমেয়ে কিংবা ভাইদের। কেউ কেউ আবার আগেভাগে সন্তানদের প্রতিষ্ঠিত করার চেষ্টা করছেন। কোথাও নেতার অবর্তমানে স্ত্রী, কোথাও আবার স্বামী-স্ত্রী দুজনই হতে চাইছেন প্রার্থী। একাধিক আসনে মনোনয়ন প্রত্যাশীরা দুই ভাই। আছেন চাচা-ভাতিজাও। (ইত্তেফাক)

বাংলা ইনসাইডার/এসএইচটি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭