ইনসাইড বাংলাদেশ

বিবিসি’র অনুপ্রেরণাদায়ী ১০০ নারীর তালিকায় বাংলাদেশের সীমা সরকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/11/2018


Thumbnail

বিবিসি’র সেরা ১০০ অনুপ্রেরণাদায়ী নারীর তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের সীমা সরকার। তিনি তার ১৮ বছর বয়সী প্রতিবন্ধী ছেলেকে কোলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কেন্দ্রে যান। এই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে।

প্রতিবন্ধী ছেলেকে পড়াশোনা করানোয় সীমা নিগ্রহের শিকারও হয়েছেন বলে জানা গেছে। স্বল্প আয়ের পরিবারে প্রতিবন্ধী শিশুকে পড়াতে গিয়ে আর্থিক অনটনেও পড়েছেন তিনি। বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শারীরিক প্রতিবন্ধীদের চলাচলের জন্য কোনো ব্যবস্থা না থাকায় ছেলেকে কোলে নিয়ে তিন-চার তলা সিঁড়িও বেয়েছেন সীমা।

বিবিসি তাদের প্রতিবেদনে সীমা সরকার সম্পর্কে লিখেছে, সীমা সরকার বাংলাদেশের ৪৪ বছরের একজন মা। তিনি তার ১৮ বছরের নিষ্ক্রিয় সন্তানকে কোলে করে পরীক্ষায় অংশগ্রহণ করাতে নিয়ে এসেছে এবং সেই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে পড়েছে।

সীমা সরকারের বাড়ি নেত্রকোনার বলে জানা গেছে। জন্ম থেকেই তাঁর ছেলে হৃদয় অজানা রোগে হাঁটার ক্ষমতা হারায়। এরপর থেকে মা’ই তার সার্বক্ষণিক সঙ্গী হয়ে ওঠেন।

বিবিসি প্রতিবছর বিভিন্ন ক্ষেত্রে অনুপ্রেরণাদায়ী ১০০ জন নারীর তালিকা প্রকাশ করে। এবছরের তালিকায় অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী গুলিয়া গিলার্ড ও ক্লিনটন দম্পতির কন্যা চেলসিয়া ক্লিনটনও স্থান পেয়েছেন।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭