লিভিং ইনসাইড

সামলে নিন বিয়ের খরচ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/11/2018


Thumbnail

আসছে শীতের আগেই বিয়ের আয়োজনটা সেরে ফেলতে যাচ্ছে নিশাত আর বনি। বিয়ে নিয়ে তাদের আর দুই পরিবারের উত্তেজনার কোনো শেষ নেই। কিন্ত সাধ্যমতো খরচের মধ্যে বিয়ের যাবতীয় আনুষ্ঠানিকতা শেষ করা নিয়ে বেশ উদ্বিগ্নও ছিল বটে। তবে এই খরচের বিষয়টি একেবারে সাধ্যের মধ্যে আনতে ইতিমধ্যেই কিছু পরিকল্পনা নিয়েছে নিশাত আর বনির পরিবার।

ছেলেমেয়েরা যখন নতুন বিবাহিত জীবন শুরু করে সবার পক্ষে এতো আয়োজন করার মতো সামর্থ্য থাকে না। তবে সামাজিকতা রক্ষায় অনেক সময়ই দেখা যায়, ঋণ করে সবই করার চেষ্টা করে। এই ঋণের বোঝা শোধ করতে নতুন দম্পতিকে প্রায়ই হিমশিম খেতে হয়। তাই কিছু পরিকল্পনা নিয়ে নিলে আর খরচ নিয়ে চিন্তা করতে হয়না।

খরচ নিয়ে পরিকল্পনা

কতদিন পরে বিয়ের পিড়িতে বসতে পারেন, তাতে আনুমানিক কত খরচ হতে পারে- বিষয়গুলো মাথায় রেখে টাকা জমানো শুরু করবেন বেশ আগে থেকেই। আপনার সঙ্গী এবং আপনাদের দুই পরিবারের সদস্যদের সঙ্গেও পরামর্শ করে নিন এই বিষয়ে। তাদের জানান আপনি কি পরিমাণ অর্থ ব্যয় করতে পারবেন।

কোথায় করবেন বিয়ের অনুষ্ঠান

হোটেল বা এক্সটিক লোকেশনে বিয়ের অনুষ্ঠান করলে অনেক খরচ হবে। সময় থাকতে ঘুরে দেখে ব্যাঙ্কয়েট হল (বড় আকারের অনুষ্ঠান হল) বুক করে নিন। আগে সময় থাকতে বুক করলে বাজেট অনুযায়ী সুন্দর ব্যাঙ্কয়েট হল পেয়ে যাবেন।

বিয়ের কার্ড

ইনভাইটেশন কার্ডের ব্যবহার অতিথিদের নিমন্ত্রণ জানানোর জন্য। এই একদিনের জন্যই কার্ডের ব্যবহার। পরে সেটা আর কোনো কাজে লাগে না। তাই কার্ডের পিছনে খরচ কিছুটা বাড়তিই। তাই সাধারণ রুচিসম্মত বিয়ের কার্ড করুন। বড় দোকান বা ডিজাইনার কার্ড শপে গেলে দাম বেশি পড়বে। পরিচিত কোথায় একদম সঠিক পরিমাণে কার্ড বানাতে দিন। প্রয়োজনের বেশি বানাবেন না।  

অতিথিদের তালিকা

বিয়ের দিনে পরিবার, আত্মীয়-বন্ধুদের পাশে থাকা খুবই জরুরি। অনেকের সঙ্গেই হয়তো সে ভাবে যোগাযোগ না থাকলেও চক্ষু লজ্জার খাতিরে বিয়েতে নিমন্ত্রণ করতে হয়। গেস্ট লিস্টের তালিকা সংক্ষিপ্ত করে খরচ অনেকটাই আয়ত্তে রাখতে পারেন। আর নিমন্ত্রিতদের সংখ্যা মাথায় রেখে সুচিন্তিতভাবে খাবারের আয়োজন করুন, খাবারের অপচয় আর খরচ কমবে।

খাবার পরিবেশনে

বিয়ে বাড়িতে অতিথিদের মনোরঞ্জনের ভালো উপায় হলো ভালো খাবার পরিবেশন। এখন অনেকেই ট্রেন্ড মেনে নানা রকম প্ল্যাটার, কন্টিনেন্টাল রাখতে চান মেনুতে। খুব বেশি মেন্যু না রেখে অল্প আইটেমের মধ্যেই সুস্বাদু খাবার পরিবেশনের চেষ্টা করুন। এতে অতিথিরা তৃপ্তি করে খেতেও পারবেন, খরচও নিয়ন্ত্রণে থাকবে।

ওয়েডিং ফটোগ্রাফি

ওয়েডিং ফটোগ্রাফি এখন বিয়ের খুবই গুরুত্বপূর্ণ অংশ। নামকরা সংস্থা বা ফটোগ্রাফারকে দিয়ে ফোটোগ্রাফি করালে স্বাভাবিকভাবেই বেশি খরচ হবে। ফ্রেশারদের দিয়ে ফটোগ্রাফি করালে অনেক কম খরচে করাতে পারবেন। এরা কাজও করবেন যত্ন সহকারে।

পোশাক ও গয়না

নিজের বিয়েতে সুন্দর করে সাজতে সকলেই চান। অনেকেই ডিজাইনারদের থেকে বিশেষ পছন্দের পোশাক, শাড়ি কিনতে গিয়ে বেশি খরচ করে ফেলেন। ডিজাইনার পোশোক না কিনে ব্র্যান্ডেড দোকান থেকে কিনলে কমদামে ভালোমানের পোশাক পাবেন। গয়নার ক্ষেত্রে যদিও ব্যাপারটা উল্টো। ব্র্যান্ডেড দোকানে গয়নার দাম বেশি।  বিয়ের গয়নায় খুব বড় একটা বাজেট রাখতে হয়। তবে পোশাকের সঙ্গে মিলিয়ে কিছু গোল্ড প্লেটের সিলভার গয়না কিনে নিলে দেখতেও অনেক সুন্দর লাগে, খরচটাও কমে যায়।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭