ইনসাইড বাংলাদেশ

‘নির্বাচন পর্যবেক্ষকরা গণমাধ্যমে কথা বলতে পারবেন না’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/11/2018


Thumbnail

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, এবার নির্বাচনে কোনো পর্যবেক্ষক গণমাধ্যমে কথা বলতে পারবেন না। তবে পরে প্রতিবেদন দিতে পারবেন। নির্বাচনী দায়িত্ব পালনে পর্যবেক্ষকদের গাফিলতি পেলে সংস্থার নিবন্ধণ বাতিল করা হবে।   

আজ মঙ্গলবার সকালে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিদের এক ব্রিফিংকালে ইসি সচিব একথা বলেন।

হেলালুদ্দীন আহমদ বলছেন, এমন কোনো কাজ পর্যবেক্ষকরা করতে পারবেন না, যা নির্বাচনের নীতিমালায় নাই। নির্বাচনী দায়িত্ব পালনের সময় একজন পর্যবেক্ষক কোনো গোপন তথ্য দিতে পারবেন না।  

তিনি আরও বলেন, নির্বাচনে কোনো কেন্দ্রে যদি অনিয়ম হয়, তা যদি পর্যবেক্ষকদের নজরে আসে, তবে তারা নির্বাচন কমিশনকে জানাতে পারবেন। কিন্তু ওই সময় গণমাধ্যমে এ বিষয়ে কোনো কথা বলা যাবে না। তবে প্রতিবেদন তৈরি করে সেটা জমা দেওয়ার পর সংবাদ সম্মেলন করে কথা বলতে হবে।  

পর্যবেক্ষকদের সতর্ক করে নির্বাচন কমিশন সচিব বলেন, পর্যবেক্ষকরা কোনো লাইভ সম্প্রচারে অংশ নিতে পারবেন না। সেইসঙ্গে পর্যবেক্ষরা এমন কোনো আচরণ করতে পারবেন না, যাতে করে তিনি পক্ষপাতিত্ব করছেন মনে হয়। পর্যবেক্ষক গলায় কার্ড ঝুলিয়ে কেন্দ্রের পাশে দাঁড়িয়ে থাকবেন। তিনি শুধু দেখবেন, অবজার্ভ করবেন, বুঝবেন। রিপোর্ট জমা দেওয়ার আগে কোনো মন্তব্য তিনি করতে পারবেন না।

বাংলা ইনসাইডার/আরকে/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭