ওয়ার্ল্ড ইনসাইড

সৌদি রাজপরিবারে বিদ্রোহ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/11/2018


Thumbnail

সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান (এমবিএস) বেশ চাপের মধ্যেই রয়েছেন। আন্তর্জাতিক চাপ তো রয়েছেই, পাশাপাশি দেশটির রাজপরিবারের কিছু সদস্যও তাঁর বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠছেন। রাজপ্রাসাদ সংশ্লিষ্ট কয়েকটি সূত্র জানিয়েছে, আল সৌদ পরিবারের বেশ কিছু সদস্য এমবিএসের বাদশা হওয়ার ক্ষেত্রে বাধা দেওয়ার প্রস্তৃতি নিচ্ছেন।

রয়টার্স জানিয়েছে, রাজপরিবারের অনেকেই সিংহাসনের উত্তরাধিকার প্রশ্নে পরিবর্তন দেখতে চান। তবে ৮২ বছর বয়সী বাদশা সালমানের কারনেই তারা আপাতত কোনো পদক্ষেপ নিচ্ছেন না। কারণ এমবিএস বাদশার প্রিয়পুত্র। তাকে সরিয়ে দেওয়ার দাবি তিনি কোনোভাবেই মেনে নেবেন না।

কয়েকটি সূত্র জানিয়েছে, রাজপরিবারের সদস্যরা বাদশাহর মৃত্যুর পর তাঁর ছোট ভাই ৭৬ বছর বয়সী প্রিন্স আহমেদ বিন আবদুল আজিজকে সিংহাসনে বসাতে আগ্রহী। বাদশা হলে তিনি পরিবারের সদস্যদের পাশাপাশি গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থা এবং কিছু পশ্চিমা দেশেরও সমর্থন পাবেন বলে জানা গেছে।

২০১৭ সালে সৌদি সিংহাসনের উত্তরাধিকার নির্ধারণ কমিটির যে তিন জ্যেষ্ঠ সদস্য এমবিএসকে ক্রাউন প্রিন্স বানানোর বিরোধিতা করেছিলেন, আহমেদ তাদের একজন ছিলেন বলে দাবি করেছে কয়েকটি সংবাদ মাধ্যম। তবে এ বিষয়ে প্রিন্স আহমেদের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

প্রিন্স আহমেদ প্রায় চার দশক সৌদি আরবের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তিনি দায়িত্ব নিলে এমবিএসের সামাজিক ও অর্থনৈতিক সংস্কারে বড় ধরণের কোনো বদল আসবে না বলেই মনে করেন বিশ্লেষকরা। তিনি বাদশাহ মনোনীত হলে যুক্তরাষ্ট্রেরও সমর্থন পাবেন বলে ধারণা করা হচ্ছে।

সৌদি রাজতন্ত্রের রীতি অনুযায়ী, বাদশাহর জ্যেষ্ঠ পুত্র সিংহাসনের স্বয়ংক্রিয় উত্তরাধিকার বলে বিবেচিত হন না। এক্ষেত্রে বাদশাহর পুত্রসহ তাঁর জ্ঞাতি ভাই এবং তাদের পুত্ররাও সিংহাসনের সম্ভাব্য উত্তরাধিকারের তালিকায় থাকেন। রাজবংশে কয়েকশ প্রিন্স রয়েছেন। বাদশা এবং পরিবারের বিভিন্ন শাখার জ্যেষ্ঠ সদস্যরা মিলে সিংহাসনের জন্য সবচেয়ে যোগ্য ব্যক্তিকেই উত্তরাধিকার হিসেবে মনোনীত করেন। তবে ওই মনোনয়নই শেষ কথা নয়। বাদশার মৃত্যু কিংবা তিনি রাজকাজ পরিচালনায় অপারগ হলে ৩৪ সদস্যের কাউন্সিল নতুন বাদশা ঠিক করেন। আগে থেকে মনোনীত উত্তরাধিকারের বাদশা হতে হলেও কাউন্সিলের অনুমোদনের দরকার হয়। একারনে এমবিএস যুবরাজ হলেও তিনি বাদশাহ হবেন কিনা সেটা চূড়ান্ত নয়। খাসোগি হত্যাসহ তাঁর বিরুদ্ধে নানা অপকর্মের অভিযোগ থাকলেও বাদশাহ মোহাম্মদ বিন সালমান তাকেই সমর্থন দিয়ে যাচ্ছেন। মূলত একারনেই রাজবংশের অন্য প্রিন্সরা ক্ষুব্ধ হয়ে উঠছেন বলে জানা গেছে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭