ওয়ার্ল্ড ইনসাইড

নতুন চক্রান্তে ইসরায়েল এবং অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/11/2018


Thumbnail

পূর্ব জেরুজালেমে ইহুদিদের বসতি বাড়াতে নতুন চক্রান্ত শুরু করেছে ইসরায়েল। আল আকসা মসজিদের দক্ষিণের সিলওয়ান এলাকায় শুধুমাত্র ইহুদিদের বসতি স্থাপন অনুমোদন দিতে একটি আইন পাস করেছে তারা। গত সোমবার এ সংক্রান্ত একটি আইনের দ্বিতীয় ও তৃতীয় পাঠের অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্ট নেসেট। জেরুজালেমের ওই এলাকাটিতে বর্তমানে একটি জাতীয় উদ্যান রয়েছে। নতুন আইনের আওতায় সেখানে শুধুমাত্র ইহুদিরা বসতি স্থাপন করতে পারবে। এই উদ্যোগ গ্রহণের জন্য দখলদারিপন্থী সংগঠন ইলাদ অগ্রণী ভূমিকা পালন করেছে। সংগঠনটি পূর্ব জেরুজালেমে ইহুদি বসতি স্থাপনের সুযোগ তৈরির ফিলিস্তিনি জমি জব্দ করার জন্য পরিচিত।

অন্যান্য খবর

ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে ভোট দেওয়ার হুমকি স্পেনের

যুক্তরাজ্যের খসড়া ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে ভোট দেওয়ার হুমকি দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। জিব্রাল্টারের মর্যাদা নিয়ে ভবিষ্যৎ আলোচনার বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা না থাকলে ব্রেক্সিট চুক্তি মানা হবে না বলে জানিয়েছেন তিনি। ১৭১৩ সালের ইউট্রেট চুক্তি অনুযায়ী, ক্ষুদ্র এ দ্বীপটি যুক্তরাজ্যের শাসনাধীনে থাকলেও এর মালিকানা দাবি করে আসছে স্পেন। আর এখন যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) সময় ঘনিয়ে আসতে থাকার সঙ্গে সঙ্গে স্পেনের এ দাবিও জোরাল হচ্ছে।

তিমির পেটে ৬ কেজি প্লাস্টিক

ইন্দোনেশিয়ার ন্যাশনাল পার্কে সমুদ্র থেকে ভেসে আসা একটি মৃত তিমির পেটে প্রায় ছয় কেজি প্লাস্টিক বর্জ্য পাওয়া গেছে।গত সোমবার কাপোতা দ্বীপের ওয়াকাতবি ন্যাশনাল পার্কের উপকূলে ৩১ ফুট দৈর্ঘ্যের ওই মৃত তিমিটি খুঁজে পাওয়া যায়। সেটির পেট থেকে ১১৫টি প্লাস্টিকের কাপ, চারটি প্লাস্টিকের বোতল, ২৫টি প্লাস্টিকের ব্যাগ এবং দুইটি ফ্লিপ-ফ্লপ বের করা হয়েছে। এ ঘটনা পরিবেশবিদদের সাগরে দূষণের মাত্রা নিয়ে উদ্বিগ্ন করে তুলেছে।ইন্দোনেশিয়ার এক কর্মকর্তা বলেন, “তিমিটির মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া না গেলেও আমরা যা দেখলাম তা সত্যিই উদ্বেগজনক।”

কেজরিওয়ালের চোখে মরিচের গুঁড়া

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের চোখে মরিচের গুড়া নিক্ষেপ করেছেন এক ব্যক্তি। গতকাল মঙ্গলবার সচিবালয়ে তার কার্যালয়ের বাইরেই এ ঘটনা ঘটে। ঘটনার সময় সচিবালয়ের তৃতীয় তলায় নিজের চেম্বার থেকে বেরিয়ে কেজরিওয়াল দুপুরের খাবার খেতে যাচ্ছিলেন।হামলাকারী অনিল কুমারকে গ্রেপ্তার করেছে পুলিশ। কেজরিওয়ালের দল আম আদমী পার্টির পক্ষ থেকে এক টুইটবার্তায় বলা হয়েছে, “এটি দিল্লি পুলিশের দায়িত্বের গুরুতর লঙ্ঘন। এমনকি মুখ্যমন্ত্রী নিজেই দিল্লিতে নিরাপদ নন।”

হোয়াইট হাউসের কাজে ব্যক্তিগত ইমেইল ব্যবহার করেছেন ট্রাম্প কন্যা

ইভাঙ্কা ট্রাম্প গত বছর হোয়াইট হাউসের কাজে ব্যক্তিগত ইমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে কয়েকশ বার্তা পাঠিয়েছিলেন বলে নিশ্চিত করেছেন মার্কিন কর্মকর্তারা।সরকারি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে তিনি ব্যক্তিগত ঠিকানা ব্যবহার করেছিলেন, ইমেইল সংক্রান্ত এক পর্যালোচনায় এমনটাই উঠে এসেছে। ইভাঙ্কার আইনজীবীরা জানিয়েছেন, নিয়মকানুন সম্পর্কে অবহিত হওয়ার আগেই ট্রাম্পকন্যা ওইসব ইমেইল পাঠিয়েছিলেন।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭