লিভিং ইনসাইড

শীতে ভ্রমণ করুন নিশ্চিন্তে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/11/2018


Thumbnail

শীতের শুরু থেকে শেষের মধ্যে আর কোনো পরিকল্পনা থাক বা না থাক, কাছেপিঠে বা দূরে কোথাও ঘুরে আসার পরিকল্পনা আমাদের কমবেশি থাকে। এই আবহাওয়া, পরিবারের সন্তানদের স্কুল-কলেজ বন্ধ থাকে বলে দূরভ্রমণের সুযোগটা কেউ মিস করতে চায় না। তবে ভ্রমণকে নির্বিঘ্ন করতে যেখানেই যাওয়া হোক না কেন, কিছু পরিকল্পনা প্রস্তুতি তো অবশ্যই রাখা প্রয়োজন।   

কোথায় যাবেন

প্রথমেই ভাবুন যে কোথায় যাওয়া যায়। শীতে ভ্রমণের জন্য কোন জায়গাগুলো উপযোগী দেখুন। কতদিনের জন্যে বেড়াতে যাবেন, আপনার বাজেট কত, প্রাকৃতিক কোন বৈশিষ্ট্যের স্থান আপনার বেশি পছন্দ, সঙ্গে কাদের নিয়ে যাবেন, যেখানে যাবেন সেখানের সুযোগ সুবিধা কেমন- এই বিষয়গুলো চিন্তা করলেই কোথায় যাওয়া উচিত সেই পরিকল্পনা পেয়ে যাবেন।

যাবেন কীভাবে

গন্তব্যে কীভাবে যাবেন সেটাও গুরুত্বপূর্ণ বিষয়। বাহন নির্বাচন করাটা জরুরি। ভ্রমণের মৌসুমে সড়কপথে ভিড় হয়, সেটা খেয়াল রাখবেন। দূরভ্রমণে ট্রেন ভালো বাহন হতে পারে। আর হাতে ভালো বাজেট থাকলে আকাশপথেও ভ্রমণ ভালো হয়। সবার আগে প্রাধান্য থাকবে আপনার জীবনের নিরাপত্তা আর সুরক্ষা।

গিয়ে থাকবেন কোথায়

বেড়াতে গেলে কোথায় থাকবেন তার উপর আপনার ভ্রমণের অনেক আনন্দ নির্ভর করে। আপনার বাজেট, আপনার সঙ্গী কতজন, কেমন পরিবেশে থাকতে চান, নিরাপত্তা ব্যবস্থা কেমন এই বিষয়গুলো ভেবেই কোথায় থাকবেন তার সিদ্ধান্ত নিতে হবে। যাওয়ার আগে সেটা ঠিক করে যাওয়া ভালো, নাহলে অন্তত খোঁজ নিয়ে যান। ছুটির মৌসুমে ভিড় বেশি থাকায় হোটেল মোটেলের ভাড়া বেশি হয়।।তাই ছুটির দিনগুলো এড়িয়ে গেলে খরচ কিছুটা কমানো সম্ভব।

যাবতীয় খোঁজ খবর

হাতে সময় কম থাকায় যেখানে যাবেন তার আশেপাশে কি দেখার আছে, কোথায় কোথায় যাওয়া যায়, কবে কখন কি করবেন তা আগেই খোঁজ খবর নিয়ে একটা তালিকা করুন। সেখানকার আবহাওয়া ও আইনশৃংখলা পরিস্থিতি সম্পর্কে খবর নিয়ে যাবেন। পাশাপাশি সেখানকার জরুরি ফোন নাম্বার এবং লোকেশন সম্পর্কে তথ্য সংগ্রহ করে নিন। যেমন নিকটস্থ থানা (পুলিশ), টুরিস্ট পুলিশের হেল্পডেক্স নাম্বার, হাসপাতাল, স্বাস্থ্যসেবা কেন্দ্র, আবাসিক হোটেল, ব্যাংক ইত্যাদি। এই খোঁজগুলো থাকলে অনেক অনাকাঙ্ক্ষিত সমস্যা থেকে মুক্তি মেলে।

ব্যাগ প্যাকিং

সঙ্গে কি নেবেন তা নির্ভর করে কোথায় যাচ্ছেন, কতদিন থাকবেন তার উপর। পাহাড়ে বেড়াতে গেলে অবশ্যই ব্যাগের ওজন কম রাখবেন। আর কখনোই ব্যাগ ভর্তি জিনিস না নিয়ে দরকারি জিনিস নেওয়াই উত্তম। ভারী ব্যাগপ্যাক ভ্রমণ আনন্দ কমিয়ে দেয়। একান্ত প্রয়োজনীয় জামাকাপড়ের পাশাপাশি একটি বা দুটি বেশী নিতে পারেন। যা যা লাগবে তার একটা তালিকা করুন। তালিকা ধরে ধরে সবকিছু ব্যাগে ঢুকান। জামাকাপড়, জুতা, কসমেটিকস আলাদা প্যাক করুন।

ভ্রমণে রোগবালাই ও ওষুধ

শীতে সর্দি-জ্বর, কাশি, শ্বাসকষ্ট বা হাঁপানি, নাকের প্রদাহ, চোখ ওঠা, ডায়রিয়া, আমাশয়, নিউমোনিয়া প্রভৃতি রোগ হতে পারে। তাই প্রয়োজনীয় সব ওষুধ সঙ্গে রাখুন। আরও নিন ব্যান্ড এইড, অ্যান্টিসেপটিক, তুলো ও গজ। এগুলো আপনাকে বিপদ থেকে বাঁচাবে। এসব ওষুধপত্রের একটি তালিকা আগেভাগেই তৈরি করে রাখতে পারেন। প্রেশার, ডায়াবেটিস বা অন্য কোনো সমস্যা থাকলে প্রেসক্রিপশনের প্রয়োজনীয় ওষুধ পর্যাপ্ত পরিমাণে নিয়ে নিন। এই শীতে ভ্রমণের সময় ত্বক ও হাত-পা, চুলের বিশেষ যত্নও নেওয়া প্রয়োজন। সানপ্রোটেক্ট লোশন ও ক্রিম সূর্যের আলোতে বের হওয়ার আধাঘণ্টা আগে ব্যবহার করুন। ভ্রমণে যদি প্রচণ্ড গরম অনুভব হয় তবে প্রচুর পরিমাণ পরিষ্কার বিশুদ্ধ পানি পান করতে হবে। শিশুদের দিকে বিশেষ খেয়াল রাখতে হবে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭