ওয়ার্ল্ড ইনসাইড

খাসোগি ইস্যুতে নষ্ট হবে না সৌদি-মার্কিন বন্ধুত্ব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/11/2018


Thumbnail

সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সম্পৃক্ততার জোরালো অভিযোগ থাকলেও তা সৌদি-মার্কিন সম্পর্কে প্রভাব ফেলবে না। এমনটাই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার এক বিবৃতিতে একথা জানান তিনি। খবর বিবিসি’র।

বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘জামাল খাসোগির হত্যাকাণ্ড ঘিরে থাকা সব সত্য আমরা হয়তো কখনোই জানতে পারবো না। তবে যা-ই ঘটুক সৌদি আরবের সঙ্গে আমাদের সম্পর্ক থাকবে।’ দেশটিকে দৃঢ় অংশীদার হিসেবে অভিহিত করে তিনি জানান, সৌদি প্রশাসন যুক্তরাষ্ট্রে রেকর্ড পরিমাণ অর্থ বিনিয়োগ করতে রাজি হয়েছে।

গত শুক্রবার কয়েকটি মার্কিন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সৌদি যুবরাজই খাসোগি হত্যার নির্দেশদাতা ছিলেন বলে নিশ্চিত হয়েছে মার্কিন তদন্ত সংস্থা সিআইএ। এ বিষয়ে ট্রাম্প বলেন, হত্যাকাণ্ডের বিষয়ে যুবরাজ মোহাম্মদ বিন সালমান ভালোভাবে জেনে থাকতে পারেন, আবার নাও পারেন। সিআইএ ওই হত্যার বিষয়ে শতভাগ নিশ্চিত নয় বলে উল্লেখ করেন তিনি।

সৌদি আরবের সঙ্গে কয়েকটি চুক্তি বাতিলে মার্কিন আইন প্রণেতাদের চাপ উপেক্ষা করারও ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প। তিনি বলেন, ‘আমরা যদি বোকার মতো এসব চুক্তি বাতিল করি তাহলে রাশিয়া ও চীন অনেক বেশি লাভবান হতে পারে’।

গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে খুন হন সাংবাদিক জামাল খাসোগি। তিনি সেখানে বিয়ের কাগজপত্র সংগ্রহ করতে গিয়েছিলেন। সৌদি যুবরাজের  কঠোর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন তিনি। ২০১৭ সাল থেকে খাসোগি স্বেচ্ছা নির্বাসনে যুক্তরাষ্ট্রে অবস্থান করছিলেন। শুরুতে রিয়াদ তাকে হত্যার বিষয়টি প্রত্যাখ্যান করলেও পরবর্তীতে স্বীকার করে নিতে বাধ্য হয়।

সম্প্রতি আন্তর্জাতিক চাপের মুখে সৌদি আরবের ডেপুটি পাবলিক প্রসিকিউটর জানিয়েছেন, হত্যায় জড়িত পাঁচজনের মৃত্যুদণ্ড চেয়েছেন তারা। হত্যাকাণ্ডে  সৌদি যুবরাজ জড়িত নয় বলেও দাবি করেন তিনি। 

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭