ইনসাইড সাইন্স

আরও তিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জোবাইক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/11/2018


Thumbnail

নতুন করে আরও তিন ক্যাম্পাসে তাদের কার্যক্রম শুরু করতে যাচ্ছে বর্তমান জনপ্রিয় অ্যাপভিত্তিক বাইসাইকেল শেয়ারিং সেবা জোবাইক। নভেম্বরের শেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ডিসেম্বরে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ২০১৯ এর জানুয়ারিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কার্যক্রম শুরু করবে জোবাইক।

এর আগে জোবাইক গত জুনে কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে এবং গত জুলাইয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাইসাইকেল রাইড শেয়ারিং সেবা শুরু করে।

জোবাইকের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট মেহেদী রেজা জানান, এই শেয়ারিং সেবার মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তারা সফল এবং জনপ্রিয় হতে পেরেছেন। তাই অনুপ্রাণিত হয়েই এবার আরও তিন ক্যাম্পাসে সেবার পরিধি বাড়াতে যাচ্ছে তারা।

জোবাইক কর্তৃপক্ষ এরই মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই সেবার বিষয়ে আনুষ্ঠানিক কথাবার্তা শেষ করে ফেলেছ। এখন সেখানে স্ট্যান্ড বানানো এবং অন্যান্য কাজ চলছে। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে কার্যক্রম শুরু হচ্ছে। প্রথমদিকে সেখানে ১০০ বাইসাইকেল দিয়ে কাজ শুরু করবে জোবাইক।

শাবিপ্রবিতেও জোবাইক চালুর প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আর রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনেও প্রাথমিক কথাবার্তা শেষ হয়েছে। তারা এ ব্যাপারে জোবাইককে আশ্বস্ত করেছে।

উল্লেখ্য, ছেলে-মেয়ে উভয়ের ব্যবহার উপযোগী হিসেবে তৈরি জোবাইকের স্মার্ট এই সাইকেলের সঙ্গে আছে অত্যাধুনিক লক, সোলার প্যানেল, জিপিএস ইত্যাদি। এই সাইকেলের লক খোলার জন্য দরকার হবে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। অ্যাপ ডাউনলোড করে, অ্যাকাউন্ট খুলে, সাইকেলের সঙ্গে থাকা কিউআর কোড স্ক্যান করে সাইকেলটি ব্যবহার করা যাবে।

সাইকেলটি ব্যবহারের জন্য প্রতি পাঁচ মিনিটে গুণতে হবে তিন টাকা। অ্যাপের মাধ্যমে সাইকেলের লক খোলার সঙ্গে শুরু হবে সময় গণনা। গন্তব্যে পৌঁছে ব্যবহারকারী যখন সাইকেলটি স্ট্যান্ড করে আবার লক করবেন তখন তার রাইডটি শেষ হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এটি নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭