ইনসাইড বাংলাদেশ

নির্বাচনে অংশ নিতে পারছেন না চিফ হুইপ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/11/2018


Thumbnail

জাতীয় সংসদের চিফ হুইপ ও পটুয়াখালী-২ আসনের সরকার দলীয় সংসদ সদস্য আ স ম ফিরোজের সোনালী ব্যাংক থেকে নেওয়া ঋণের সুদ মওকুফ ও ঋণের সর্বশেষ পুনঃতফসিল স্থগিত করেছে হাইকোর্ট। ফলে ঋণ খেলাপি হিসেবে তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে দাবি করেছেন আইনজীবীরা।

আজ বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেয়।

মেসার্স পটুয়াখালী জুট মিলের ঋণ বারবার পুনঃতফসিল করার ক্ষেত্রে আইনি বাধ্যবাধকতা মানতে সোনালী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ও বেআইনি ঘোষণা করা হবে না, জানতে চেয়ে রুল জারি করেছে আদালত। সোনালী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বাউফলের পৌর মেয়র মো. জিয়াউল হক এই রিট আবেদন করেন। রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও এম মাইনুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

পরে আইনজীবী মাইনুল ইসলাম সাংবাদিকদের জানান, ‘বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং নিয়ন্ত্রণ ও নীতি বিভাগ (ব্যাংকিং রেগুলেশন অ্যান্ড পলিসি ডিপার্টমেন্ট-বিআরপিডি)-এর ১৫তম সার্কুলার অনুযায়ী ঋণ তিনবারের বেশি পুনঃতফসিল করা যায় না। মেসার্স পটুয়াখালী জুট মিলস লিমিটেডের নামে আ স ম ফিরোজের নেওয়া ঋণ সোনালী ব্যাংক ১৯৯৪ সাল থেকে এ বছর পর্যন্ত মোট নয়বার রিসিডিউল (পুনঃতফসিল) করেছে।

সবশেষ নয়বারের মত রিসিডিউল দেয় তারা। পরে বাংলাদেশ ব্যাংক এটির অনুমোদনও দেয়। বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংকের এ সিদ্ধান্তটি স্থগিত চেয়ে আবেদন করা হলে আদালত রুল জারি করেন। আইনজীবী বলেন, এ আদেশের ফলে আ ফ ম ফিরোজ এখন ঋণ খেলাপি। আর আইন অনুযায়ী ঋণ খেলাপি ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭