ইনসাইড বাংলাদেশ

ভোটের ১৫ দিন আগে সেনা এবং অন্যান্য সংবাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/11/2018


Thumbnail

ভোটের ১৫ দিন আগে থেকে জেলা পর্যায়ে সশস্ত্র বাহিনীর ছোট ছোট দল কাজ শুরু করবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে গতকাল রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে আইনশৃঙ্খলাবিষয়ক বিশেষ সভায় এ কথা বলেন তিনি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের উদ্দেশে নূরুল হুদা বলেন, ‘১৫ ডিসেম্বরের পর সশস্ত্র বাহিনীর ছোট টিম পুলিশের সঙ্গে দেখা করবে। প্রতি জেলায় থাকবে সশস্ত্র বাহিনীর ছোট টিম। এদের নিয়ে সমন্বয় করে কাজ করবেন। তাদের যাতায়াতের ব্যবস্থা করে রাখতে হবে। অন্যান্য বাহিনী ও ম্যাজিস্ট্রেটকে তথ্য দিয়ে সহায়তা করবেন।’ তবে সশস্ত্র বাহিনীর কর্মপরিধি, তারা কত দিন নিয়োজিত থাকবেন তা জানাননি সিইসি। (বাংলাদেশ প্রতিদিন)

অন্যান্য সংবাদ

গ্রামকে ‘শহর’ ও সুশাসন নিশ্চিত করা হবে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার প্রণয়নের কাজ প্রায় শেষ পর্যায়ে। এবারের ইশতেহারে সারা দেশের গ্রামগুলোকে ‘শহরে পরিণত করার’ ঘোষণা থাকবে। গ্রামগুলোতে শহরের মতো নাগরিক সুবিধা পৌঁছে দেওয়ার বিষয়টি গুরুত্ব পাবে। থাকবে সুশাসন নিশ্চিতের ঘোষণাও। ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠন, দ্বিতীয় পদ্মা সেতু ও দ্বিতীয় যমুনা সেতু নির্মাণ, বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট উেক্ষপণসহ ২১০০ সাল পর্যন্ত ৮১ বছরের ডেল্টা পরিকল্পনার চুম্বকাংশও স্থান পাবে ইশতেহারে। (কালের কণ্ঠ)

ঋণখেলাপী হওয়ার পরও প্রার্থী হতে চান অনেকেই

ঋণখেলাপীর তালিকায় নাম থাকার পরও জাতীয় নির্বাচনে প্রার্থী হতে চাইছেন অনেকেই। নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন অনেক নেতাই। সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) ছাড়ের সুযোগ নিয়ে খেলাপী ঋণ নিয়মিত করার চেষ্টাও করেছেন অনেকেই। এ লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকে ঋণের হালনাগাদ তথ্য জমা দিয়েছেন প্রার্থীরা। কিন্তু অনেক প্রার্থীর মালিকানাধীন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যাংকের একাধিক মামলার পাশাপাশি ঋণখেলাপীর অভিযোগ রয়েছে। এর মধ্যে অনেকেই ঋণ পুনর্গঠনের প্রস্তাবও পাঠিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকে। আগামী ২৮ নবেম্বর মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ। এই সময়ের মধ্যে ঋণখেলাপী নন বাংলাদেশ ব্যাংকের এমন সনদ মিললে প্রার্থী হতে সব বাধাই কেটে যাবে। অন্যদিকে ঋণখেলাপী বা মামলার তথ্য থাকলে প্রার্থিতা বাতিল করবে নির্বাচন কমিশন। জানা গেছে, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-১৯৭২-এ নির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র জমার সাতদিন আগে খেলাপী ঋণ পরিশোধের বাধ্যবাধকতা ছিল। গেজেট আকারে প্রকাশিত সংশোধিত আরপিওতে সাতদিনের বাধ্যবাধকতা তুলে দেয়া হয়েছে। মনোনয়নপত্র জমা দেয়ার দিন পর্যন্ত ঋণ পরিশোধের সুযোগ রাখা হয়েছে। এ সুযোগে মনোনয়নপত্র কিনছেন অনেক ঋণখেলাপী। (জনকন্ঠ)

জাপার টার্গেট ৪৫ বিকল্পধারার ১০

মহাজোটে যুক্ত হওয়ার লক্ষ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের কাছ থেকে ৭০টি আসন চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তালিকা দিয়েছে জাতীয় পার্টি (জাপা)। তবে দর-কষাকষি করে ঢাকা মহানগরীতে ৬টিসহ ৪০ থেকে ৪৫টি আসনে ছাড় পাওয়ার প্রকৃত টার্গেট নির্ধারণ করেছে দলটি। যদিও জাপার দায়িত্বশীল নেতাদের দাবি, তারা কমপক্ষে ৫০টি আসন পেতে চান। আর বিকল্পধারা বাংলাদেশ ও দলটির নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের পক্ষ থেকে ২২ আসন চেয়ে প্রধানমন্ত্রীর হাতে তালিকা দেওয়া হয়েছে। এরমধ্যে বিকল্পধারার টার্গেট অন্তত ১০টি আসন পাওয়া। (ইত্তেফাক)

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭