ইনসাইড পলিটিক্স

নির্বাচনে কার পক্ষে গণমাধ্যম?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/11/2018


Thumbnail

পৃথিবীর সবদেশের নির্বাচনেই মূল ধারার গনমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গত মার্কিন নির্বাচনে সেদেশের গনমাধ্যমের প্রকাশ্য অবস্থান আমাদের সবারই জানা। সেখানে সিএনএন আনুষ্ঠানিকভাবে হিলারি ক্লিনটনকে সমর্থন জানিয়েছিল। অন্যদিকে ফক্স নিউজ আনুষ্ঠানিকভাবে ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন দেয়। গণমাধ্যমের এই প্রকাশ্য অবস্থান পৃথিবীর সব গণতান্ত্রিক দেশেই দেখা যায়। ভারতেরও মূল ধারার গণমাধ্যমগুলো নির্বাচনের সময় কার পক্ষে তারা সংবাদ পরিবেশন করবে, আনুষ্ঠানিকভাবে অবস্থান গ্রহন করে। এতে একটি সুবিধা হয়, পাঠক এবং দর্শকদের প্রতারিত হওয়ার সম্ভাবনা কম থাকে। পাঠক ও দর্শক সংবাদমাধ্যমটির অবস্থান বুঝেই তথ্য এবং সংবাদ গ্রহণ করে।

বাংলাদেশের শীর্ষ স্থানীয় গণমাধ্যমগুলোর অন্যতম হলো ট্রান্সকম নিয়ন্ত্রিত প্রথম আলো ও ডেইলী স্টার।  দেশের অন্যতম প্রভাবশালী পত্রিকা হিসেবে যাদের নাম রয়েছে। দুটি পত্রিকাই এবার নির্বাচনে আওয়ামী লীগ বিরোধী অবস্থান নিয়েছে। দুটি পত্রিকাই নানাভাবে আওয়ামী লীগের সমলোচনা করছে এবং ঐক্যফ্রন্টের পক্ষপাতে সংবাদ পরিবেশন করতে দেখা যাচ্ছে।

বাংলাদেশের আরেকটি বড় গণমাধ্যম পরিবার হলো ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ। যাদের নিয়ন্ত্রনে বাংলাদেশ প্রতিদিন, কালেরকন্ঠ, ডেইলী সান, নিউজ ২৪, বাংলা নিউজ ২৪ এবং ক্যাপিটাল রেডিও। এই গণমাধ্যম গ্রুপটি কিছুটা আওয়ামী লীগের প্রতি সহানুভুতিশীল হলেও , নিরপেক্ষতা বজায় রেখেছে। আওয়ামী লীগ এবং বিএনপি, উভয় দলেরই সংবাদ তারা সমানভাবে গুরুত্ব দিয়ে পরিবেশন করছে। যেখানে উভয় দলের সমলোচনাও চলে আসছে।

বাংলাদেশের অরেকটি বড় গণমাধ্যমে হলো যুগান্তর। এই পত্রিকার মালিকানা যমুনা গ্রুপের। এই গ্রুপের রয়েছে যমুনা টেলিভিশনও। পত্রিকাটি জাতীয় পার্টির সমর্থক হলেও সরকার বিরোধী হিসেবেই পরিচিত। সরকারের কঠিন সমলোচনা এই যমুনা গ্রুপের পত্রিকা ও টেলিভিশন থেকে উঠে আসছে।

দৈনিক ইত্তেফাক আনোয়ার হোসেন মঞ্জুর মালিকানাধীন পত্রিকা। একটা সময়ের প্রভাবশালী এ পত্রিকার প্রভাব বর্তমান সময়ে অনেকটা কমে গেছে। ইত্তেফাক এবার প্রকাশ্যেই আওয়ামী লীগের প্রতি সহানুভূতিশীল এবং আওয়ামী লীগের পক্ষের গনমাধ্যমে হিসেবেই কাজ করছে।

জনকন্ঠ আওয়ামী লীগের মুখপাত্র হিসেবে পরিচিত। তারা একমাত্র গণমাধ্যম যারা আওয়ামী লীগের প্রতি সরাসরি সমর্থন জানিয়েছে।

যুদ্ধাপরাধী মীর কাশেমের মালিকানাধীন পত্রিকা নয়া দিগন্ত। এটি জামাত- বিএনপি নিয়ন্ত্রিত পত্রিকা। এই পত্রিকাটি বিএনপি এবং ঐক্যফ্রন্টকে সমর্থন দিচ্ছে।

হামীম গ্রুপের রয়েছে সংবাদপত্র সমকাল ও টেলিভিশন, চ্যানেল ২৪। আওয়ামী লীগের মালিকানাধীন হলেও  নিরপেক্ষভাবে সংবাদ পরিবেশন করে। আওয়ামী লীগের অনেক বিষয়েই তাদের সমলোচনা করতেও দেখা যায়।

প্রিন্ট মিডিয়া ছাড়াও ইলেকট্রিক মিডিয়া এবার নির্বাচনে প্রভাবকের ভূমিকা পালন করবে বলে একাধিক রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। সেক্ষেত্রে বাংলাদেশের সংবাদ চ্যানেলগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ সময়ের সবচেয়ে জনপ্রিয় চ্যানেল সময় টেলিভিশন। সংবাদ ভিত্তিক এ চ্যানেলটি আওয়ামী লীগ মালিকানাধীন হলেও নিরপেক্ষভাবে সংবাদ পরিবেশন করে। আওয়ামী লীগের অনেক বিষয়েই তারা সমলোচনা করছে। তবে স্বাভাবিক জনগনের কাছে এটা আওয়ামী মনোভাবের টেলিভিশন হিসেবেই পরিচিত।

৭১ টেলিভিশনও আওয়ামী লীগের মালিকানাধীন একটি চ্যানেল। এই চ্যানেলটি আওয়ামী লীগের পক্ষেই নির্বাচনে অবস্থান নিয়েছে বলে বাংলা ইনসাইডারের পর্যবেক্ষনে উঠে এসেছে।

সংবাদ ভিত্তিক আরেকটি টেলিভিশন ইনডিপেন্ডেন্ট টেলিভিশন। আওয়ামী লীগের মালিকানাধীন হলেও এই টেলিভিশন নিরপেক্ষভাবেই সংবাদ পরিবেশন করছে। বিভিন্ন খবরে তারা আওয়ামী লীগের সমলোচনাও করছে।

সংবাদ ভিত্তিক চ্যানেল ছাড়াও প্রধান প্রধান যেসব বিনোদন ভিত্তিক চ্যানেল রয়েছে। সেগুলোর খবর এবং টকশোতেও পক্ষপাত সুস্পষ্টভাবে ধরা পরেছে। চ্যানেল আই দীর্ঘদিন আওয়ামী মনোভাবাপূর্ণ নিজেদের প্রকাশ করলেও নির্বাচনের আগে এটি এখন বিএনপির দিকে ঝুকে পড়েছে। আওয়ামী লীগের সমলোচনা এবং বিএনপির খবর গুরুত্ব দিয়ে প্রকাশ হচ্ছে।

এনটিভি বিএনপির মালিকানাধীন চ্যানেল। খবর এবং টকশোতে সুস্পষ্টভাবে তারা বিএনপির পক্ষে অবস্থান নিয়েছে।

বাংলাদেশের গণমাধ্যমগুলো এবার নির্বাচনে অত্যান্ত প্রভাবশালী ভূমিকা পালন করবে। তবে এই গণমাধ্যমগুলোর অস্পষ্ট অবস্থানের কারণে পাঠক এবং দর্শক কতটা প্রভাবিত হবে, তা নিয়ে প্রশ্ন রয়েছে।

বাংলা ইনসাইডার/এমআরএইচ 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭