ইনসাইড সাইন্স

গুগল এশিয়া প্যাসিফিক অঞ্চলে সাংবাদিকতার মান বৃদ্ধি করবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/11/2018


Thumbnail

সার্চ জায়ান্ট গুগল এবার এশিয়া প্যাসিফিক অঞ্চলে ডিজিটাল প্ল্যাটফর্মে সাংবাদিকতার মান উন্নয়নের উদ্যোগ নিয়েছে। এজন্য চ্যালেঞ্জপূর্ণ নতুন উদ্ভাবনী প্রকল্পে অর্থায়নের ঘোষণা দিয়েছে দ্য এশিয়া প্যাসিফিক গুগল নিউজ ইনিসিয়েটিভ বা জিএনআই।

জিএনআই জানিয়েছে, সংবাদ পরিবেশনায় নির্বাচিত প্রকল্প প্রস্তাবের জন্য তারা তিন লাখ ডলার পুরস্কার দেবে। একইসঙ্গে পুরো প্রকল্প বাস্তবায়ন খরচের ৭০ শতাংশও বহন করবে তারা।

বৃহস্পতিবার বিবৃতিতে গুগল নিউজ নতুন উদ্ভাবনী প্রকল্পের জন্য প্রস্তাব আহ্বান করে। ২৮ নভেম্বর থেকে প্রকল্প প্রস্তাব নেওয়া শুরু হবে। চলবে ৯ জানুয়ারি পর্যন্ত। তাদের এই বিবৃতিতে জানানো হয়েছে, পাঠকের কাছ থেকে আরও রেভিনিউ আদায়ে নতুন প্রস্তাব আহ্বান করা হচ্ছে। এর মধ্যে সাবস্ক্রিপসন, প্রোগ্রাম, কন্ট্রিবিউসন অথবা নতুন ডিজিটাল পণ্য এবং সেবা অন্তর্ভূক্ত রয়েছে।

গুগল নিউজের বার্তা প্রধান সূত্রে জানা গেছে, বিশেষজ্ঞ প্যানেল ও অন্যান্য টেক ইন্ডাস্ট্রির কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত কমিটি জমা পড়া প্রকল্প প্রস্তাবগুলো থেকে সেরা কিছু প্রস্তাব বাছাই করবেন।

গুগল জানিয়েছে, ডিজিটাল সময়ে এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশগুলোয় সাংবাদিকতার মান আরও কীভাবে বাড়ানো যায় তা নিয়ে দীর্ঘদিন আলোচনা চলছে। গুগল কর্তৃপক্ষ সাংবাদিক ও প্রকাশকদের সঙ্গে বৈঠকও করেছে। সংবাদ প্রকাশে একটি নতুন ব্যবসায়ীক মডেল দাঁড় করাতে ইয়াঙ্গুন থেকে ম্যানিলা, সিডনি থেকে দিল্লি পর্যন্ত তারা বিভিন্ন পরীক্ষা চালিয়ে যাচ্ছে।

এ বিষয়ে কিছু গণমাধ্যমের দাবি, খবর পড়ার জন্য কর ধার্য করা নিয়ে ইউরোপীয় ইউনিয়নভূক্ত (ইইউ) বেশ কয়েকটি দেশে আলাপ-আলোচনা চলছে। এরকম হলে ইইউ অঞ্চল থেকে গুগল তার নিউজ সার্ভিস সরিয়ে নিতে পারে। তাই নতুন বাজার ব্যবস্থা প্রতিষ্ঠায় প্রতিষ্ঠানটি এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দিকে ঝুকছে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭