টেক ইনসাইড

এবার গান গাইল সোফিয়া

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/11/2018


Thumbnail

রোবটিক প্রযুক্তি এখন এমন পর্যায়ে পৌঁছে গেছে যে আমাদের মাঝেমাঝে মনেই হয় কিছুদিন বাদে রোবটই বোধহয় গোটা দুনিয়া চালাবে। সেটা পুরোপুরি না হলেও কিছুটা তো সম্ভবই। আর সেই রোবট পরিচালনায় এক বৈপ্লবিক পরিবর্তন এনেছে কৃত্রিম বুদ্ধিমত্তা। আর সেই নিদর্শন রোবট সোফিয়া। পুরো বিশ্বকে সে তার স্বমহিমায় চমক দিয়েছে এরই মধ্যে।

এবার সোফিয়াকে দেখা গেল আমেরিকার জনপ্রিয় টিভি উপস্থাপক জিমি ফালনের ‘টুনাইট শো’তে। সেখানে জিমির সঙ্গে ডুয়েটে গান গাইলেন কৃত্রিম বুদ্ধিমত্তায় পরিচালিত পৃথিবীর প্রথম রোবট সোফিয়া।

ফালনের ২১ নভেম্বরের ‘টুনাইট শো’তে অতিথি হয়ে আসে বিভিন্ন রোবটরা। সোফিয়ার পাশাপাশি সেদিনের শো-য়ে উপস্থিত ছিল এমআইটির তৈরি রোবট ‘মিনি চিতা’, টমাটো খাওয়ানো রোবট ‘টমাটান’। তবে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে সোফিয়া ছিল, দর্শকদের প্রতিক্রিয়া দেখেই তা বোঝা যায়।

‘মিনি চিতা’ ও ‘টমাটান’ বেরিয়ে যাওয়ার পর মঞ্চে ঢোকে সোফিয়া। সেখানে সোফিয়া তার ছোট বোন ‘লিটিল সোফিয়া’র সঙ্গেও সবার পরিচয় করিয়ে দেন। প্রাথমিক আলাপচারিতার পর ফালন তাকে জিজ্ঞাসা করে সে গান গাইতে পারে কি না। উত্তরে সোফিয়া জানায়, কৃত্রিম বুদ্ধিমত্তার আশীর্বাদে সে গান গাওয়াও শিখে ফেলেছে।

তারপর ফালন ও সোফিয়া দুজন মিলে গাইতে শুরু করেন ক্রিস্টিনা আগুইলেরার জনপ্রিয় রোমান্টিক গান ‘সে সামথিং’। তবে শুধু গান নয়, ফালনের প্রশ্নের জবাবে সোফিয়ার বুদ্ধিদীপ্ত উত্তরও দর্শকদের মন জয় করে নিয়েছে।

 

সূত্র: আনন্দবাজার

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭