ইনসাইড বাংলাদেশ

যে ৬ আসনে ইভিএম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/11/2018


Thumbnail

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ছয়টি পূর্ণ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোটগ্রহণ করা হবে। আসনগুলো হলো- ঢাকা-১৩, ঢাকা-৬, চট্টগ্রাম- ৯, রংপুর -৩, খুলনা-২ ও সাতক্ষীরা-২।

ছয়টি আসনের মধ্যে দুইটি আসন বেছে নেওয়া হয়েছে ঢাকা সিটি করপোরেশন এলাকা থেকে, একটি আসন চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকা থেকে, দুইটি আসন বাকি ১০সিটি করপোরেশন এলাকা থেকে এবং ২১টি জেলা সদর থেকে একটি আসন দৈবচয়নের মাধ্যমে ইভিএম ব্যবহার করে ভোটগ্রহণের জন্য বেছে নেওয়া হয়।

ইসি সূত্র জানায়, এই ছয়টি আসন চূড়ান্ত করার আগে সারাদেশের ২৯ জেলার সিটি করপোরেশন ও জেলা সদরের ৪৮টি আসন প্রাথমিকভাবে বাছাই করা হয়। এই ৪৮টি আসন থেকে দৈবচয়নের মাধ্যমে বেছে নেওয়া হয় ছয়টি আসন। এই আসনগুলোতে সব কেন্দ্রে ইভিএম মেশিন ব্যবহার করে ভোট নেওয়া হবে।

এদিকে, সারাদেশের যে ৪৮টি আসন থেকে ইভিএম ব্যবহারের জন্য ছয়টি আসন চূড়ান্ত করা হয়েছে, সেগুলো হলো-ঠাকুরগাঁও-১, দিনাজপুর-৩, নীলফামারী-২, লালমনিরহাট-৩, রংপুর-৩, গাইবান্ধা-২, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-৩, নওগাঁ-৫, রাজশাহী-২, পাবনা-৫, কুষ্টিয়া-৩, খুলনা-২ ও ৩, সাতক্ষীরা-২, ভোলা-১, বরিশাল-৫, টাঙ্গাইল-৫, জামালপুর-৫, শেরপুর-১, ময়মনসিংহ-৪, ঢাকা-৪, ৫, ৬, ৭, ৮, ৯, ১০, ১১, ১২, ১৩, ১৫, ১৬, ১৭ ও ১৮, গাজীপুর-২, নরসিংদী-১ ও ২, নারায়ণগঞ্জ-৪ ও ৫, ফরিদপুর-৩, মাদারীপুর-১, সিলেট-১, কুমিল্লা-৬, ফেনী-২ এবং চট্টগ্রাম-৯, ১০ ও ১১।


বাংলা ইনসাইডার/এমআরএইচ/

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭