ইনসাইড পলিটিক্স

বিএনপির পক্ষে সুশীল সমাজের যাঁরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/11/2018


Thumbnail

যে কোনো দেশের নির্বাচনে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে সংশ্লিষ্ট দেশের সুশীল সমাজ। সে কথা মাথায় রেখেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিএনপি একটি নাগরিক কমিটি তৈরি করবে বলে নিশ্চিত করেছেন বিএনপির নেতারা। আসন্ন নির্বাচনে বিএনপির পক্ষে যে কজন বুদ্ধিজীবী বুদ্ধিবৃত্তিক লড়াই করবেন তাঁদের মধ্যে শীর্ষ ছয়জনের পরিচিতি তুলে ধরা হলো।

. এমাজউদ্দিন আহমেদ

অধ্যাপক ড.এমাজউদ্দিন আহমদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য। বিএনপির নাগরিক কমিটিতে অনিবার্য ভাবে ড. এমাজউদ্দিন আহমেদই নেতৃত্ব দেবেন। এর আগে সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি যে শত নাগরিক কমিটি করেছিল সেই নাগরিক কমিটিতেও ড. এমাজউদ্দিনকেই আহ্বায়কের দায়িত্ব দেওয়া হয়। জানা গেছে, এবারের নির্বাচনে জনমত তৈরির ক্ষেত্রে তিনি ধানের শীষের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

. আলী রীয়াজ

যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ড. আলী রীয়াজ দেশের বাইরে থাকেন। নির্বাচনকে সামনে রেখে তিনি তাঁর আসল রঙ প্রকাশ করেছেন। ইতিমধ্যেই তিনি বিএনপি পক্ষে লেখালেখি শুরু করেছেন এবং জনমত তৈরি করছেন। পরবর্তীতেও তিনি এই ধারা অব্যাহত রাখবেন বলে নিশ্চিত হওয়া গেছে।

ড. আসিফ নজরুল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. আসিফ নজরুল বরাবরই বিএনপিপন্থী বুদ্ধিজীবী হিসেবে পরিচিত। যে কোনো ইস্যুতে তিনি বিএনপি-জামাতের পক্ষেই কথা বলেন। অতীতে যুদ্ধাপরাধীদের পক্ষে কথা বলেও তীব্র সমালোচিত হয়েছেন তিনি। এবারের নির্বাচনে আসিফ নজরুল সরাসরি বিএনপির পক্ষে কাজ করবেন বলে জানা গেছে।

. দেবপ্রিয় ভট্টাচার্য

ড. দেবপ্রিয় ভট্টাচার্য একসময় আওয়ামী ঘরানার বুদ্ধিজীবী হিসেবে পরিচিত ছিলেন। ’৯৬ সালের নির্বাচনে তাঁর মাকে আওয়ামী লীগ থেকে মহিলা আসনে মনোনয়নও দেওয়া হয়। কিন্তু ড. দেবপ্রিয় এখন আর আওয়ামী লীগ ঘরানার বুদ্ধিজীবী নেই। তিনি এখন জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেনদের সঙ্গে মিলে তরুণদেরকে ভোটে প্রভাবিত করতে চেষ্টা করছেন, যার ফসল বিএনপি-ঐক্যফ্রন্টের ঘরে উঠবে বলেই ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। এছাড়া তিনি আওয়ামী লীগের কট্টর সমালোচক হিসেবেও পরিচিত।

. মাহবুব উল্লাহ

অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাহবুব উল্লাহ বিএনপি ঘরানার বুদ্ধিজীবী হিসেবে স্বীকৃত। বিএনপির এবারের নির্বাচনী ইশতেহারে অর্থনৈতিক নীতি-কৌশল ইত্যাদি তৈরি করার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে জানা গেছে।

. বদিউল আলম মজুমদার

সুশাসনের জন্য নাগরিক- সুজনের প্রতিষ্ঠাতা সম্পাদক ড. বদিউল আলম মজুমদার নিজেকে নিরপেক্ষ হিসেবেই প্রচার করতে ভালোবাসে। কিন্তু নির্বাচনের আগে আগে তাঁর নিরপেক্ষতার মুখোশ খুলে গেছে। জানা গেছে, নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন জায়গায় সুজন যে প্রশিক্ষণ ও কর্মকাণ্ডগুলো পরিচালনা করছে সেগুলো বিএনপির পক্ষে এবং আওয়ামী লীগের সমালোচনামুখর। এবারের নির্বাচনে তিনি স্পষ্টতই বিএনপির পক্ষে কাজ করবেন এমনটাই প্রতীয়মান হচ্ছে।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭