ইনসাইড পলিটিক্স

নিরপেক্ষ সুশীল যাঁরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/11/2018


Thumbnail

নির্বাচনের প্রাক্কালে দেশের সুশীল, বুদ্ধিজীবীদের অনেকেই কোনো না কোনো রাজনৈতিক দলের পক্ষ নিচ্ছেন। আবার অনেক বুদ্ধিজীবী আছেন যারা কোনো দলের পক্ষেই নেই। এ বিষয়ে হয় তাঁদের কোনো বক্তব্য নেই অথবা দুই দলেরই সমালোচক তাঁরা। দেশের যে বুদ্ধিজীবীরা আওয়ামী লীগ বা বিএনপি কোনো পক্ষেই না গিয়েই সম্পূর্ণ নিরপেক্ষ অবস্থানে রয়েছেন, তাঁদেরই কয়েকজন হলেন:

ড. সিরাজুল ইসলাম চৌধুরী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অত্যন্ত জনপ্রিয় একজন শিক্ষক। তিনি বরাবরই সুশাসন এবং গণতন্ত্রের প্রতি সোচ্চার। কিন্তু আওয়ামী লীগ বা বিএনপি কোনো ঘরানার রাজনীতিতেই তাঁর কোনো আস্থা নেই। বরং এই দুটি প্রধান রাজনৈতিক দলেরই কট্টর সমালোচক তিনি।

ড. আকবর আলী খান

সাবেক মন্ত্রিপরিষদ সচিব, একজন বুদ্ধিজীবী, লেখক এবং অর্থনীতিবিদ হিসেবে তিনি অত্যন্ত সমাদৃত। সব মহলেই তাঁর কথা এবং কাজের গ্রহণযোগ্যতা অনেক। তিনিও আওয়ামী লীগ এবং বিএনপির ইতিবাচক-নেতিবাচক সব পক্ষেই সমালোচনা করেন। তিনিও কোনো পক্ষ নেননি এবারের নির্বাচনে।

ড. সাদাত হোসেন

সাবেক মন্ত্রিপরিষদ সচিব। তিনিও একজন নিরপেক্ষ বুদ্ধিজীবী হিসেবে সমাজে অধিক পরিচিত। তিনিও

আওয়ামী লীগ বা বিএনপি কারো পক্ষে-বিপক্ষে কথা না বলে বরং দুপক্ষেরই ভালো-খারাপ দুইদিক তুলে ধরার বিষয়ে বেশি সোচ্চার।

ড. হোসেন জিল্লুর রহমান

তিনি কিছুটা বিএনপি ঘেঁষা বুদ্ধিজীবী হিসেবে পরিচিত থাকলেও এবারে তিনি সম্পূর্ণ নিরপেক্ষ অবস্থান নিয়েছেন। বর্তমানে তিনি বাংলাদেশে আওয়ামী লীগের বিভিন্ন অর্জন, উন্নয়ন নিয়ে যেমন সোচ্চার, ঠিক তেমনি আওয়ামী লীগের নানা অনিয়ম, অনাচার নিয়েও তিনি নিয়মিত কথাবার্তা বলেন। অর্থাৎ এবার নির্বাচনে তিনি নিরপেক্ষতায় স্পষ্ট অবস্থান নেবেন।

অ্যাডভোকেট সুলতানা কামাল

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা মানবাধিকারের কণ্ঠস্বর হিসেবেই বেশি পরিচিত। তিনি সাধারণ মানুষ বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠীর পক্ষে কথা বলেন। আওয়ামী লীগ বা বিএনপির প্রতি তাঁর কোনো পক্ষপাত বা রাগ-অনুরাগ নেই। তবে মুক্তিযুদ্ধের পক্ষে তিনি খুবই স্পষ্টবাদী।

ব্যারিস্টার আমিরুল ইসলাম

আওয়ামী ঘরানার হলেও বর্তমানে তিনি পুরোপুরি নিরপেক্ষ ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। কোনো ধরনের বক্তব্যেই তিনি আওয়ামী লীগ বা বিএনপি কারো পক্ষেই কিছু বলছেন না।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭