লিভিং ইনসাইড

নির্বাচনের প্রচারণায় ভোটারের মন জয় করবেন কীভাবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/11/2018


Thumbnail

আপনি আপনার দল থেকে মনোনয়ন পেয়ে নির্বাচন করার সুযোগ পেয়েছেন, ভালো কথা। তাই বলে আপনি সবার কাছে জনপ্রিয়, এটা ভাববেন না। আপনার আসনের সব ভোটার আপনাকে পছন্দ করে, বা সবার কাছে আপনার গ্রহণযোগ্যতা আছে- এমনটাও নয়। কিন্তু আপনাকে পৌঁছে যেতে হবে তাদের কাছে। আপনার দক্ষতা, ব্যবহার আর ব্যক্তিত্বই আপনাকে সবার কাছে গ্রহণযোগ্য করে তুলতে পারবে। বাংলা ইনসাইডারের কিছু তথ্য আপনাকে এই বিষয়ে সাহায্য করতে পারে-

সবার কথা শুনুন, নিজে কম বলুন
কোনো আলাপচারিতায় আমরা সাধারণত বেশি কথা বলি, অন্যদের কথা কম শুনি। কিন্তু নির্বাচনের প্রার্থী হিসেবে আপনার এমনটা করলে চলবে না। আপনি জনসংযোগে গেলে জনগণের কথা শুনবেন মন দিয়ে। তারা যা বলে মন দিয়ে শুনুন। সমস্যা, অভিযোগ, ভালোলাগা-মন্দলাগার কথাগুলো শুনুন। তার প্রেক্ষিতে আপনি কথা বলুন।

প্রবীণদের শ্রদ্ধা করুন
ভোটারদের বড় একটি অংশ হলো প্রবীণ। তাদেরকে আপনার বেশি মূল্যায়ন এবং শ্রদ্ধা করতে হবে। তাদের সালাম দিন, প্রয়োজনে সেটা পা ছুঁয়েও সালাম হতে পারে। তাদের স্বাস্থ্যের খোঁজখবর নিন। তাদের চাহিদা আর অভিজ্ঞতাগুলো শুনুন।

শিশুদের ভালোবাসা
শিশুরা এমনই হয় যে তাদের দেখলে নিতান্ত পাষাণ মানুষেরাও কখনোবা ছোটদের মতো হয়ে যায় বা তাদের আদর করে, ভালোবাসে। আপনি যত বড় প্রার্থীই হন না কেন, প্রচারণায় গেলে শিশুদের আপনি আদর করুন, তাদের সঙ্গে কথা বলুন। এতে করে আপনার প্রতি সবার ধারণা কোমল হবে। কারণ ভালো একটা মন না থাকলে শিশুদের কাছে গিয়ে তাদের ভালোবাসা সম্ভব নয়।

সবার আপন হয়ে যাওয়া
আপনাকে চেষ্টা করতে হবে মন থেকে সবার কাছাকাছি যাওয়ার। খুব পরিপাটি হয়ে গিয়ে শুদ্ধ ভাষায় কথা বলে হয়তো প্রান্তিক জনগোষ্ঠীর মন জয় করা সম্ভব নয়। এজন্য আপনাকে তাদের মতো করে কাছাকাছি যেতে হবে। আমাদের সবার এলাকাতেই নিজস্ব কিছু ভাষা, সংস্কৃতি থাকে। আপনি চেষ্টা করবেন সেই ভাষা আর সংস্কৃতিতে মিশে গিয়ে জনস্রোতে মিশে যেতে। এতে করে যোগাযোগটা ভালো হবে, আপনাকে তারা বুঝতে পারবে।

উপস্থিত বুদ্ধি থাকতে হবে
একে আমরা এক কথায় বলি প্রত্যুৎপন্নমতিত্ব। আপনাকে সবসময়, সব পরিস্থিতির জন্য তৈরি থাকতে হবে। প্রচারণায় গিয়ে কেউ কোনো প্রশ্ন করলে তার যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করতে হবে। কোনো সমস্যার তৎক্ষণাৎ সমাধান করতে হতে পারে, সেটা মাথায় রাখবেন। কোনো অবস্থাতেই ভড়কে গেলে চলবে না।

সবসময় ইতিবাচক থাকুন
আপনি একজন নেতা হতে চান, সেই হিসেবে বড় একটি জনগোষ্ঠীর প্রতিনিধি হতে যাচ্ছেন আপনি। তাই আপনাকে অবশ্যই ইতিবাচক হতে হবে। আপনাকে সবাই অনেক সমস্যার কথা বলবে, বিভিন্ন দৈনন্দিন নাগরিক সমস্যা যেমন এখানে ওখানে কি সংকট, কোথায় নিরাপত্তা প্রয়োজন- সেগুলো আপনাকে শুনতে হবে। এগুলো শুনে ভড়কে না গিয়ে আপনাকে তাদের আশ্বস্ত করতে হবে। তবে কোনো লোক দেখানো মিথ্যে আশ্বাস নয়। সব বিষয়ে ইতিবাচক হতে হবে।

শালীনতাবোধ বজায় রাখা
আপনি যত বড় প্রার্থীই হোন, জনগণের ব্যক্তিগত নিজস্ব বিষয়গুলো মনে রেখে আপনি প্রচারণা চালাবেন। আপনাকে প্রচারণার জন্য ভোটারদের বাড়ির ভেতর পর্যন্তও চলে যেতে হয়। তার আগে আপনাকে বুঝতে হবে যে তারা নিজেদের কাজে ব্যস্ত থাকতে পারে। আপনি সেখানে অনাকাঙ্ক্ষিত ভাবে ঢুকে পড়লে উভয়পক্ষই বিব্রত হয়ে পড়বেন। তাই আগে পরিস্থিতি বুঝে নিন। আর ভোটারদের ব্যক্তিগত প্রশ্ন ও আলাপ করা এড়িয়ে চলুন। নিজের ভাবমূর্তি বজায় রাখুন।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭