লিভিং ইনসাইড

প্রচারণায় কেমন হবে প্রার্থীর আচার-ব্যবহার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/11/2018


Thumbnail

নির্বাচনে অংশগ্রহণ মানে আপনাকে বিরাট একটা পরীক্ষায় নামতে হচ্ছে। সামনে আসছে প্রচারণার সময়। আপনি চিন্তাভাবনা শুরু করছেন কীভাবে এত বড় চাপ সামলাবেন। যতো চাপই থাকুক, সবার আগে মূখ্য হলো আপনার ব্যবহার। আপনি যদি প্রচারণায় নিজেকে আকর্ষণীয় অথচ সাদামাটা ব্যবহারে তুলে ধরতে পারেন, আপনার জন্য নির্বাচনটা নিঃসন্দেহে অনেক সহজ হয়ে যাবে।

হাসিমুখে থাকুন

আপনি কিছুটা গম্ভীর স্বভাবের হতেই পারেন। কিন্তু সবখানে তো সেই গাম্ভীর্য দেখালে চলে না। আর প্রচারণায় যাওয়া মানেই সবার মাঝে মিশে যাওয়া। তাদের কথা শোনা, তাদের বিভিন্ন পরামর্শ-আশ্বাস দেওয়া। সেটা যদি আপনি মুখ ভারী রেখে করেন, আপনি তাহলে তাদের মধ্যে মিশে যেতে পারবেন না। হাসিমুখে কথা বলুন। তাদের মুখে হাসি ফোটানোর চেষ্টা করুন।

ভুলেও অহংকার দেখাবেন না

আপনার আর্থিক, সামাজিক, রাজনৈতিক অবস্থান ভালো হতেই পারে। তাই বলে প্রচারণার মাঠে নেমে সেটা নিয়ে অহংকার প্রদর্শনে যাবেন না। মনে রাখবেন, আপনি তাদের নেতা হতে চান। তাদের ভালোমন্দ আপনাকে দেখতে হবে। তাদের কাছে অহংকার করা মানে আপনার বিষয়ে তাদের মনে অহংকারী মনোভাব তৈরি করা। কেউই অহংকারী প্রার্থীকে মেনে নিতে চাইবে না।

খুব বেশি প্রতিশ্রুতিবদ্ধও হবেন না

প্রচারণার উদ্দেশ্যই হলো ভোটারদের কাছাকাছি গিয়ে তাদের মন জয় করা। তাদের সমস্যা, অসুবিধাগুলোকে সমাধানের জন্যই আপনি প্রার্থী হতে যাচ্ছেন। তাদেরকে প্রতিশ্রুতি দিতে হয় যে আপনি সব সমস্যায় তাদের পাশে আছেন। কিন্তু কথায় কথায় বা অতি আবেগী হয়ে কখনো অতিরিক্ত প্রতিশ্রুতি দিয়ে ফেলবেন না। যেটা আপনার সাধ্যের মধ্যে নেই, সেরকম প্রতিশ্রুতি না দেওয়াই ভালো।

একবারেই প্রচারণার আনুষ্ঠানিকতা করবেন না

অনেকে প্রচারণাকে আনুষ্ঠানিকতা মনে করেন। কিন্তু তেমনটা করলে চলবে না। আপনাকে বিজয়ী হতে হলে মন থেকে উদ্যমী হয়ে প্রচারণায় নামতে হবে। নিয়মরক্ষার জন্য কোনো একদিন বা দুইদিন প্রচারণায় গেলেন, হাজিরা দিয়ে এলেন- তেমনটা করবেন না। নিয়মিতভাবে আপনার ভোটারদের মাঝে যান। তাদের সঙ্গে বেশি করে সময় কাটান।

পোশাকের বিষয়ে খেয়াল রাখুন

আপনি অবশ্যই আপনার পোশাকের বিষয়ে খেয়াল রাখুন। যে রাজনৈতিক দলের প্রার্থী হয়ে কাজ করছেন, সেখানে কাউকে যদি আপনি আদর্শ মানেন, সেই পোশাককে অনুসরণ করতে পারেন। আর তা হলে সবচেয়ে ভালো হয় আমাদের অতি সাধারণ পরিপাটি পোশাকে গেলে। সেখানে জাকজমক পোশাকআশাকে আপনাকে একেবারে বেমানান লাগবে।

আপনার সঙ্গীদের নিয়েও সতর্ক থাকুন

আপনি একা প্রচারণা বা নির্বাচনের আনুষ্ঠানিকতা করতে পারবেন না। এজন্য অবশ্যই আপনার সঙ্গে কিছু সঙ্গী বা কর্মী থাকবেই। তাদের বিষয়েও আপনাকে সতর্ক থাকতে হবে। কারণ তাদের জন্য আপনি কোনো সমস্যায় পড়লে সেটা আপনার পুরো প্রক্রিয়াতে প্রভাব পড়বে। আপনার সঙ্গীদের নিয়মের মধ্যে রাখবেন। কোনো বিশৃঙ্খলা যেন না হয়। আর তারা বিশ্বাসভাজন কিনা সেটাও খেয়াল রাখবেন।

কোনো প্রতিদ্বন্দ্বিতামূলক মনোভাব রাখবেন না

আপনার আসনে প্রার্থী হিসেবে অন্য দলের আরও অনেক প্রার্থী থাকবেই। প্রচারণায় গিয়ে কখনো অন্য প্রার্থীদের নামে কোনো বিদ্বেষমূলক কথা রটাবেন না। আপনি আপনার মতো কাজ করবেন। প্রয়োজনে অন্য প্রার্থীদের সুনাম করবেন, কিন্তু কোনো দুর্নাম না। অন্য প্রার্থীর দুর্নামে অনেক ভোটারের মধ্যে আপনার প্রতিই বিরুপ মনোভাব দেখা যেতে পারে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭